বাড়ি প্রবন্ধ/ নিবন্ধ নারী অঙ্গন মার্কিন নারী দুই জরায়ুতে দুই দিনে দুই শিশুর জন্ম দিলেন

মার্কিন নারী দুই জরায়ুতে দুই দিনে দুই শিশুর জন্ম দিলেন

1
মার্কিন নারী দুই জরায়ুতে দুই দিনে দুই শিশুর জন্ম দিলেন
  • ২ দিনের ব্যবধানে আলাদা দুই জরায়ু থেকে ২ সন্তানের জন্ম দিয়েছেন মার্কিন নারী
    তিনি ১৭ বছর বয়স থেকেই জানতেন তার দুটো জরায়ু থাকার কথা

বিরল ও বিষ্ময়কর ঘটনার জন্ম দিয়েছেন আমেরিকার এক নারী। ২ দিনের ব্যবধানে আলাদা দুই জরায়ু থেকে ২ সন্তানের জন্ম দিয়েছেন তিনি। দুটো জরায়ু নিয়ে জন্মেছিলেন মার্কিন এই নারী।
শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আমেরিকার অ্যালাবামা অঙ্গরাজ্যের বার্মিংহামে ইউনিভার্সিটি অব অ্যালাবামা (ইউএবি) হাসপাতালে গত মঙ্গলবার প্রথম কন্যা ও বুধবার দ্বিতীয় কন্যার জন্ম দেন ৩২ বছর বয়সী কেলসে হ্যাচার। মা ও সন্তানেরা সুস্থ আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গর্ভধারণের ৩৯ সপ্তাহের মাথায় হ্যাচারের প্রসব ব্যথা শুরু হয়। ১৯ ডিসেম্বর স্থানীয় সময় রাত পৌনে ৮টার সময় প্রথম শিশুটির জন্ম হয়। পরের দিন সকাল ৬টা ১০ মিনিটে অস্ত্রপোচারের মাধ্যমে তার দ্বিতীয় কন্যা শিশুর জন্ম হয়।

এই ই দুই সন্তান জন্মানোর জন্য টানা ২০ ঘণ্টা চেষ্টা করেছেন চিকিৎসকেরা। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে একথা জানিয়েছেন ওই নারী। ঘটনাটিকে বিরল ও অলৌকিক হিসাবে আখ্যায়িত করে চিকিৎসকদেরও ‘অবিশ্বাস্য’ বলে প্রশংসা করেছেন হ্যাচার।

প্রতি ১০ লাখ নারীর মধ্যে একজনের দুই জরায়ু থাকার সম্ভাবনা থাকে। ওই আমেরিকান নারী তাদেরই একজন। তিনি ১৭ বছর বয়স থেকেই জানতেন তার দুটো জরায়ু থাকার কথা।

এর আগে তিন সন্তানের জন্ম দিয়েছেন কেলসে হ্যাচার। এবারও একটি সন্তান জন্ম হবে বলেই মনে করেছিলেন তিনি। কিন্তু পরে জানতে পারেন দুই জরায়ুতে দুই সন্তান।

বিজ্ঞানের ভাষায় এই দুই সন্তানকে বলা হবে ‘ফ্র্যাটার্নাল টুইনস’। এরা যমজ হলেও একদিনে জন্মদিন পালন করবে না।