বাড়ি প্রবন্ধ/ নিবন্ধ নারী অঙ্গন বৃষ্টিতে খিচুড়ি সঙ্গে ঝুড়া মাংস

বৃষ্টিতে খিচুড়ি সঙ্গে ঝুড়া মাংস

11
বৃষ্টিতে খিচুড়ি সঙ্গে ঝুড়া মাংস

বাঙালীর বৃষ্টি মানেই পাতে চাই খিচুড়ি। আর তার সঙ্গে যদি হয় একটু ঝুড়া মাংস  তাহলে তো কথাই নেই। তাহলে আর দেরি কেনো! বৃষ্টিভেজা দুপুরে বানিয়ে ফেলুন গরুর ঝুড়া মাংস দিয়ে  খিচুড়ি। 

জেনে নিন কীভাবে রান্না করবেন।

খিচুড়ির উপকরণ: কাটারিভোগ চাল ১ কেজি, মসুর ডাল ১ কাপ, মুগের ডাল ২ কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ১০-১২টি, দারুচিনি ৪ টুকরা, ছোট এলাচি ৪টি, লবঙ্গ ৭-৮টি, তেজপাতা ২টি, শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ বা পরিমাণমতো, হলুদগুঁড়া ১ চা-চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজকুচি আধা কাপ, বেরেস্তা ২ টেবিল চামচ, ঝুরা মাংস ২ কাপ।

খিচুড়ির প্রণালি: মুগের ডাল অল্প ভেজে নিন। চাল–ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংস বেরেস্তা আর কাঁচা মরিচ বাদে বাকি সব উপকরণ দিয়ে মাংস মাখিয়ে রাখুন। ৪ লিটার পানি দিয়ে রান্না করতে হবে। চাল–ডাল সেদ্ধ হয়ে পানি কমে গেলে ঝুরা মাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। বাকি উপকরণ দিয়ে নামিয়ে নিন।

ঝুরা মাংস বানানোর উপকরণ: গরুর চাকা মাংস ৪ কেজি, পেঁয়াজকুচি ১ কেজি, রসুনবাটা ৩ টেবিল চামচ, আদাবাটা আধা কাপ, দারুচিনি ৬ টুকরা, এলাচি ১০-১২টি, তেজপাতা ৪টি, তেল আধা লিটার, লবণ পরিমাণমতো।

প্রণালি: মাংস ধুয়ে টুকরা করে নিন। ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ অল্প ভেজে নিতে হবে। সব মসলা কষিয়ে গোশত দিয়ে দিন। অল্প আঁচে রান্না করতে হবে। কয়েক দিন ধরে রান্না করতে থাকুন। ভেঙে ঝুরঝুরে হয়ে গেলে হাঁড়ি থেকে ঝুরা মাংস তুলে সংগ্রহ করতে হবে।

খিচুড়ি সবারই পছন্দ। আর বৃষ্টির দিন হলে তো কথাই নেই।তাই খাবার আগে গরম গরম পরিবেশন করে নিতে পারেন খিচুড়ি সঙ্গে ঝুড়া মাংস।