বাড়ি জানা অজানা ঝটপট স্বাস্থ্যকর খাবার তৈরি করতে চাইলে বেছে নিতে পারেন মোমো

ঝটপট স্বাস্থ্যকর খাবার তৈরি করতে চাইলে বেছে নিতে পারেন মোমো

0
মোমো ডিপিং সস।

আজকাল গ্যাসের সমস্যায় ভুগছেনা এমন কোন পরিবার নেই।হোক সেটা তিতাস গ্যাস অথবা পেটের গ্যাস।এই দুই ক্রাইসিস এর সময়ই ভাজা পোড়া নিসিদ্ধ।এই অবস্থার সহজ সমাধান স্টিম হাড়িতে স্টিমড মমোস।যে কোন বয়সের, যে কোন অবস্থায় আর যে কোন পরিবেশেই অতুলনীয় একটি খাবার মমোস।

মোমো বিদেশি খাবার হলেও আমাদের দেশে এর জনপ্রিয়তা প্রচুর। এই মোমো তৈরি করা যায় বিভিন্ন উপাদান দিয়ে। আজ চলুন জেনে নেয়া যাক চিকেন মোমো ও মোমো ডিপিং সস তৈরির রেসিপি।

স্টিমড চিকেন মোমো যেভাবে বানাবেন

উপকরণঃ 
১কাপ ময়দা , ১চা চামচ লবণ , ১কাপ মুরগির কিমা , ১চা চামচ লবণ , ১চা চামচ আদা বাটা , ১চা চামচ রসুন বাটা , ১চা চামচ সয়াসস , ২টি কাঁচা মরিচ কুচি , ২টেবিল চামচ পেঁয়াজ কলি কুচি , ১টেবিল চামচ গরম তেল।

পদ্ধতিঃ

ময়দা লবণ ও নরমাল পানি দিয়ে মেখে শক্ত ডো বানিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে এক ঘন্টা।চিকেন কিমা করে এর মধ্যে লবণ আদা বাটা রসুন বাটা সয়াসস কাঁচা মরিচ কুচি পেঁয়াজ কলি কুচি দিয়ে এরমধ্যে গরম তেল দিয়ে মেখে পুর বানিয়ে নিতে হবে।
এখন ডো থেকে লেচি কেটে বেলে এরমধ্যে পুর দিয়ে ইচ্ছে মতো আকারে মোমো বানিয়ে নিতে হবে।এখন একটা ঝাঁঝরিতে মোমো নিয়ে গরম পানির হাড়িতে বসিয়ে ঢেকে সিদ্ধ করে নিতে হবে। ২০ মিনিটের মধ্যে সিদ্ধ হয়ে যাবে। নামিয়ে গরম গরম পরিবেশন করুন মোমো ডিপিং সস দিয়ে।

মোমো ডিপিং সস যেভাবে বানাবেন

উপকরণঃ

২টি শুকনো মরিচ কুচি , ১চা চামচ মরিচ গুড়ো , ২টেবিল চামচ গরম তেল , ১চা চামচ সাদা তিল , ২টেবিল চামচ সয়াসস , ১চা চামচ ভিনেগার , ২টেবিল চামচ জল , লবণ প্রয়োজন হলে , ১চা চামচ অলিভ অয়েল , ১টেবিল চামচ পেঁয়াজ কলি কুচি।

পদ্ধতিঃ

একটা বাটিতে শুকনো মরিচ কুচি করে কেটে নিতে হবে। এখন এর মধ্যে মরিচ গুড়ো ও সাদা তিল দিয়ে ফুটন্ত তেল দিয়ে নাড়তে হবে।এখন এর মধ্যে সয়াসস ভিনেগার পানি ওলিভ ওয়েল পেঁয়াজ কলি কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মোমো ডিপিং সস।

এতে আছে ভিন্নতা, চিকেন মমো দেখতে কদম ফুলের মত । মিক্সড মমো এর ভিতরে তো সব পাওয়া যাবে। মজাদার ডিপিং সসে ডুবিয়ে এই ঠান্ডা/গরমে মমোসের জুড়ি মেলা দায়।

বাংলা ম্যাগাজিন / এমএ