বাড়ি রাজনীতি অন্যান্য দল লুটপাট করে খাওয়ার জন্য এদেশ স্বাধীন করিনিঃ আ স ম রব

লুটপাট করে খাওয়ার জন্য এদেশ স্বাধীন করিনিঃ আ স ম রব

0
লুটপাট করে খাওয়ার জন্য এদেশ স্বাধীন করিনিঃ আ স ম রব

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকির মুখে বলে দাবি করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। তারা বলেছেন, ‘আজ দেশে গণতন্ত্র ও আইনের শাসন নেই। এই সরকার বিদেশিদের কাছে দেশটাকে বিক্রি করে দিচ্ছে। ’রবিবার (২১ আগস্ট) বিকেলে পল্টন মোড়ে এক বিক্ষোভ সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতারা এসব কথা বলেন।

জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেন, ‘দেশ স্বাধীন করেছি লুটপাট করে খাওয়ার জন্য নয়। বিদেশে টাকা পাচার করার জন্য নয়। ’রব বলেন, ‘এক মন্ত্রী বলেছেন, জনগণের গায়ে কাপড় আছে। কিন্তু আমি বলতে চাই―দুর্নীতি, অত্যাচার, নিপীড়নের কারণে জনগণ একদিন আপনাদের কাপড় খুলে নেবে। ’

জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার ও দ্রব্যমূল্য কমানোর দাবিতে আগামী ২৭ আগস্ট জোটের বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রাকে সামনে রেখে নেতারা লিফলেট বিতরণ করেন।বিক্ষোভ সমাবেশে মঞ্চের শরিক দল জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেন, ‘আওয়ামী লীগ জনগণের শত্রু। মানুষের প্রতি এদের কোনো দায়বদ্ধতা নেই, নেই কোনো সহমর্মিতা। ’

জোটের শরিক দল গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আগামীকাল সোমবার (২২ আগস্ট) সকাল ১১টায় তারা মোহাম্মদপুর টাউন হলের সামনে থেকে লিফলেট বিতরণ ও পদযাত্রা শুরু করবেন। এভাবে আগামী ২৬ আগস্ট পর্যন্ত প্রতিদিন লিফলেট বিতরণ ও পথসভা করা হবে।

শেখ হাসিনা সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করার সেটা করতে ভারত সরকারকে অনুরোধ করেছি―পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের প্রসঙ্গ টেনে রব বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী সফরে যাওয়ার আগে সরকারপ্রধানের সঙ্গে দেখা করে যান। শুধু তা-ই নয়, সেখানে গিয়ে কী বলবেন সেটাও সরকারপ্রধানের কাছ থেকে অনুমতি নিয়ে যান।

ফলে পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন সেটা তার বক্তব্য নয়, সরকারের বক্তব্য। ’দেশের দায়িত্ব শুধু রাজনৈতিক দলের নয় উল্লেখ করে তিনি বলেন, ‘দেশকে বাঁচানোর দায়িত্ব শুধু রাজনৈতিক দলের নয়। ’ কর্মজীবী, পেশাজীবীসহ সর্বস্তরের মানুষকে এই সরকারকে রুখে দিতে আহ্বান জানান তিনি।

জোটের আরেক দল নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ‘এই সরকারকে আমরা মানি না। তাদের পদত্যাগ করতে হবে। এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ’

এ সময় আরো উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের সদস্যসচিব হাবিবুর রহমান রিজু প্রমুখ।

বাংলা ম্যাগাজিন /এসকে