বাড়ি এক্সক্লুসিভ বিএনপির নেতাকর্মীদের সঙ্গে নয়াপল্টনে পুলিশের সংঘর্ষ

বিএনপির নেতাকর্মীদের সঙ্গে নয়াপল্টনে পুলিশের সংঘর্ষ

4
বিএনপির নেতাকর্মীদের সঙ্গে নয়াপল্টনে পুলিশের সংঘর্ষ

রাজধানীর নয়াপল্টনে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার পরে এ সংঘর্ষ হয়েছে।নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ১১টার দিকে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে বিএনপি সম্প্রীতি সমাবেশ করে। সমাবেশ শেষে মিছিল নিয়ে যাওয়ার পথে বেলা সাড়ে ১১টার দিকে নাইটিঙ্গেল মোড়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতা কর্মীদের সংঘর্ষ শুরু হয়।

এ সময় পুলিশের সঙ্গে বিএনপির নেতা কর্মীদের ধাওয়া, ইটপাটকেল, ফাঁকা গুলি, কাঁদানে গ্যাস ছোড়ার ঘটনা ঘটে। পরে বিএনপির নেতা কর্মীরা বিভিন্ন গলিতে অবস্থান নেন। প্রায় ১০ মিনিট ধরে এই সংঘর্ষ চলে।নয়াপল্টনে দায়িত্বরত এক পুলিশ কর্মকর্তা উপস্থিত সাংবাদিকদের বলেন, বিএনপির সমাবেশ চলছিল। তাদের মহাসচিবের বক্তব্য শেষ হওয়ার পরই তারা (বিএনপি নেতাকর্মীরা) মিছিল শুরু করেন।

মহাসচিব বলেছেন কোনো মিছিল হবে না। তবু তারা মিছিল শুরু করে ও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশ আত্মরক্ষার্থে লাঠিচার্জ করেছে। তাদের হামলায় পুলিশের কয়েকজন সদস্য আহত হয়েছেন।বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, সমাবেশে আসার আগে তাঁদের ৫০ জনের বেশি নেতা কর্মীকে আটক করা হয়েছে।

সরকারের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার ব্যর্থতার প্রতিবাদে মিছিলের জন্য জড়ো হয়েছিলেন বিএনপি নেতাকর্মীরা। এ মিছিলে অংশ নিতে সকাল থেকে রাজধানীর আশপাশের এলাকা থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসতে থাকেন। এসময় বিএনপির নেতাকর্মীদের বাধা ও তাদের ওপর পুলিশ হামলা চালিয়েছে বলে দাবি করেছেন দলটির নেতারা।

নয়াপল্টন কার্যালয়ের সামনে পিকআপ ভ্যানে অস্থায়ী মঞ্চে বক্তব্য দেওয়ার সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সকাল থেকে পুলিশ বিএনপি কার্যালয় ঘিরে রেখেছে। সকাল থেকে পুলিশ আমাদের অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। অনেকের ওপর হামলা করেছে। মিছিল শেষ হওয়ার আগেই তাদের মুক্তি দিতে হবে।

সমাবেশে এক হাজারের বেশি নেতা কর্মী উপস্থিত ছিলেন। সমাবেশকে কেন্দ্র করে সকাল ১০টা থেকে ওই এলাকায় যান চলাচল বন্ধ ছিল। সকাল থেকেই সমাবেশস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন ছিল। দুপুর ১২ টায় শেষ খবর পাওয়া পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।