বাড়ি এক্সক্লুসিভ সাধারণ পরিবারে বিয়ে করে রাজত্ব হারালেন জাপানের রাজকুমারী

সাধারণ পরিবারে বিয়ে করে রাজত্ব হারালেন জাপানের রাজকুমারী

0
সাধারণ পরিবারে বিয়ে করে রাজত্ব হারালেন জাপানের রাজকুমারী

বিতর্কের অবসান ঘটিয়ে অবশেষে বিয়ে করেছেন জাপানের রাজকুমারী মাকো। স্থানীয় সময় মঙ্গলবার সহপাঠী ও দীর্ঘদিনের বন্ধু কেই কোমুরোর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। কোমুরো সাধারণ পরিবারের মানুষ হওয়ায় রাজত্ব হারিয়েছেন মাকো।স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টার দিকে বিয়ের রেজিস্ট্রি করার জন্য প্রিন্সেস মাকো তার টোকিওর বাড়ি থেকে বের হন।

জাপানি রাজ পরিবারের নিয়ম অনুযায়ী, রাজকুমারীরা রাজবংশের বাইরে সাধারণ পরিবারের কাউকে বিয়ে করলে রাজকীয় পদমর্যাদা হারায় এবং তাদের বঞ্চিত হতে হয় রাজপ্রাসাদের সবকিছু থেকে। তবে পুরুষ সদস্যের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয়।জাপানে রাজকীয় বিয়ের ক্ষেত্রে যেসব আনুষ্ঠানিকতা অনুসরণ করা হয়, সেগুলোও পরিহার করেছেন মাকো।

জানা গেছে, শিগগিরই একটি সংবাদ সম্মেলন করবেন নবদম্পতি। সেখানে তারা একটি সংক্ষিপ্ত উদ্বোধনী বিবৃতি দেবেন। এছাড়া আগে থেকে জমা দেওয়া পাঁচটি নির্বাচিত প্রশ্নের লিখিত উত্তর দেবেন।রাজত্ব হারানো কিংবা রাজ পরিবারের সম্পদ থেকে বঞ্চিত হওয়ার মতো ব্যাপারকে যেন তুরি মেরেই উড়িয়ে দিয়েছেন মাকো। জৌলুস ভরা জীবনকে দূরে ঠেলে দিয়ে বেছে নিয়েছেন সাধারণ জীবনযাপনকেই।গত শনিবার (২৩ অক্টোবর) শেষবারের মতো রাজপ্রাসাদে নিজের ৩০তম জন্মদিন পালন করেছেন মাকো। এর মধ্যে দিয়েই শেষ বারের মতো রাজপ্রাসাদে কোনো অনুষ্ঠান উদযাপন করলেন তিনি।

মাকোর রাজপদবি হারানোর পর ঐতিহ্য অনুযায়ী ১৩ লাখ মার্কিন ডলার পাওয়ার কথা। কিন্তু তিনি এই পারিবারিক অর্থ নিতে অস্বীকৃতি জানিয়েছেন। ফলে, জাপানি রাজপরিবারের তিনিই একমাত্র সদস্য, যিনি পদপদবি-অর্থ ত্যাগসহ পুরোপুরি রাজকীয় সম্পর্ক ছিন্ন করলেন।

জাপানের ইন্টারন্যাশনাল ক্রিশ্চিয়ান ইউনিভার্সিটিতে পড়তে গিয়ে ২০১২ সালে পরিচয় হয় প্রিন্সেস মাকো ও কেই কোমুরোর। এক পর্যায়ে পরিচয় রূপ নেয় পরিণয়ে। এমনকি ২০১৭ সালে সম্পন্ন হয় তাদের বাগদানও।২০১৮ সালে মাকো ও কোমুরোর বিয়ে করার পরিকল্পনার কথা জানা গিয়েছিল। পরবর্তীতে জটিলতা তৈরি হওয়ায় পিছিয়ে যায় বিয়ের আয়োজন। তবে দুই বছর পর অবশেষে তা মেনে নেন জাপানের ক্রাউন প্রিন্স ফুমিহিতো।

বিয়ে নিবন্ধন করার জন্য মাকো স্থানীয় সময় আজ সকাল ১০টায় তাঁর টোকিওর বাসভবন ছাড়েন। এর আগে তিনি তাঁর মা–বাবাকে সম্মান প্রদর্শন করেন। বাসভবন ছাড়ার আগে তিনি তাঁর ছোট বোনকে আলিঙ্গন করেন।

কয়েক বছর ধরে এই জুটির প্রেম-ভালোবাসা-বিয়ের বিষয়টি জাপানের গণমাধ্যমে ব্যাপক প্রচার পেয়ে আসছে। এ কারণে রাজকুমারী মাকো একধরনের মানসিক বৈকল্যে ভুগছেন।বিয়ের পর মাকো ও কোমুরো দম্পতি যুক্তরাষ্ট্রে চলে যাবেন বলে জানা গেছে। কোমুরো একজন আইনজীবী। তিনি আইনজীবী হিসেবে যুক্তরাষ্ট্রে কাজ করেন।