এক্সক্লুসিভবিশ্ব সংবাদ

আফগান পতাকা না বদলানোর দাবিতে জালালাবাদে বিক্ষোভ

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে দেশটির জাতীয় পতাকা পরিবর্তন না করার দাবিতে রাস্তায় মানুষের বিক্ষোভ করেছে। এ বিক্ষোভের ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। সেখানে তালেবানের সংঘর্ষ সৃষ্টি হলে গুলিতে দুইজন মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শহরের বাসিন্দাদের একটা মোটামুটি সংখ্যক লোক এ বিক্ষোভ দেখাচ্ছে। বিক্ষোভকারীরা শহরের একটি গুরুত্বপূর্ণ মোড়ে স্থাপন করা তালেবানের ব্যানার সরিয়ে সেই স্থানে পুনরায় জাতীয় পতাকা উত্তোলন করে। এ নিয়ে সংঘর্ষ সৃষ্টি হয়। এতে দুই ব্যক্তি নিহত এবং আরো দুজন আহত হয়েছে।এদিকে বিবিসির খবরে প্রকাশ, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরের রাস্তায় মানুষের বিক্ষোভের ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে।

বুধবার দেশটির কুনার প্রদেশ এবং খোস্ত-এসহ অন্যান্য এলাকা থেকে একই ধরনের বিক্ষোভের খবর পাওয়া গেছে। কোনো কোনো ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, যেখানে মানুষ জড়ো হয়েছে সেখানে গুলি ছোড়া হয়েছে। 

তালেবান নানগারহার প্রদেশের জালালাবাদ শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করে রোববার সকালের দিকে। বিনা লড়াইয়ে শহরটি দখল করে তারা। এর মধ্যে দিয়ে  আফগানিস্তান ও পাকিস্তান সংযোগকারী গুরুত্বপূর্ণ সড়কগুলোরও নিয়ন্ত্রণ নেয় তালেবান।জালালাবাদের বাসিন্দাদের একটি বড় অংশ ওই বিক্ষোভে যোগ দিয়েছেন।

দেশটির জাতীয় পতাকা পরিবর্তন করে তালেবানের পতাকা উত্তোলন করার পরেই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা জালালাবাদের একটি চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের চেষ্টা করেন। তবে সেখানে বাধা দেয় তালেবান যোদ্ধারা।

এদিকে আজও বিদেশিদের আফগানিস্তান ছাড়ার হিড়িক দেখা গেছে।যুক্তরাজ্য এবং জার্মানিসহ পশ্চিমা বিভিন্ন দেশ আফগানিস্তানে আটকে পড়া তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে বিমান পাঠিয়েছে। পাকিস্তানও তাদের সীমান্ত খুলে দিয়েছে।

আরও দেখুন
Back to top button
Bangladeshi mountaineer Babar Ali climbs Mount Everest সাঁতারের নিষিদ্ধ পোশাকে নারীদের ফ্যাশন শো সৌদিতে অভিনেতা জয় ও মিষ্টি জান্নাতের চুমুর দৃশ্য কোথায়?