বিশ্ব সংবাদ

আফগানিস্তানে হামলায় নিহত ২১, আইএস দায় স্বীকার করল

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের শহর কান্দাহারে বৃহস্পতিবার ভোরে আত্মঘাতী বোমা হামলায় নিহত বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এই হামলায় এক ডজনেরও বেশি লোক আহত হয়েছেন। কান্দাহারে তালেবানের রাজনৈতিক সদরদফতর অবস্থিত।

তালেবান কর্তৃপক্ষ বলেছে, সরকার-পরিচালিত নিউ কাবুল ব্যাংক-এর বাইরে লোকজন তাদের বেতন নেওয়ার জন্য সমবেত হওয়ার সময় এক আত্মঘাতী ব্যক্তি তার শরীরে বাঁধা বোমায় বিস্ফোরণ ঘটায়।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় কর্মকর্তারা জানান, আহতদের একটি স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এদের মধ্যে কেউ কেউ গুরুতর ভাবে আহত হন। তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাবুলে বলেন, এই আক্রমণের বিষয়ে তদন্ত করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ইসলামি স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে।

খবর অনুসারে, তালেবানের সর্বোচ্চ নেতা,হিবাতুল্লাহ আখুনজাদা কান্দাহারে বাস করেন। তিনি সেখান থেকেই কার্যত শাসন পরিচালনা করেন। সেখানেই তার এই গোষ্ঠীর জন্ম।

কান্দাহার থেকে আখুনজাদার নিয়মিত পাঠানো নির্দেশগুলো কাবুলের তালেবান সরকার বাস্তবায়ন করে। আখুনজাদা নিজে কান্দাহারের বাইরে তেমন একটা যান না।

ইসলামিক স্টেটের সাথে সম্পৃক্ত আইএস খোরাসান বা দায়েশ নিয়মিতভাবে তালেবান এবং দেশের সংখ্যালঘু শিয়াদের লক্ষ্যবস্তুতে পরিণত করে থাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও পড়ুন:

Back to top button