বাড়ি বাংলাদেশ নির্বাচন নির্বাচনের প্রচারণার শেষ সময়ে টাকার খেলা

নির্বাচনের প্রচারণার শেষ সময়ে টাকার খেলা

0
নির্বাচনের প্রচারণার শেষ সময়ে টাকার খেলা

‘ভোটারদের মধ্যে বিতরণের জন্য ব্যাগে টাকা নিয়ে যাচ্ছিলেন মঈনুল ইসলাম চৌধুরী। পথেই মুখোমুখী হন মোবাইল কোর্টের। প্রশাসনিক কর্মকর্তাদের দেখেই দৌড়ে পালানোর চেষ্টা করেন মঈনুল। এরপর তাকে আটক করা হয়। তার সঙ্গে থাকা কালো ব্যাগ তল্লাশি করে মেলে পাঁচ লাখ টাকা’- আটক মঈনুল চট্টগ্রাম-১৫ আসনের স্বতন্ত্র প্রার্থী এম এ মোতালেবের (ঈগল) পক্ষে ভোটারদের বিতরণের উদ্দেশ্যে এই টাকা নিয়ে যাচ্ছিলেন। বিষয়টি নিশ্চিত করেছেন সাতকানিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী। অভিযোগ রয়েছে দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আবু রেজা মো. নেজামুদ্দিন নদভী ও আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেবের মধ্যে ভোটের লড়াইয়ের পাশাপাশি টাকার লড়াইও চলছে। নিজেদের জয় নিশ্চিত করতে ভোটারদের ভোট টাকা দিয়ে কিনছেন তারা।

কেবল চট্টগ্রাম-১৫ আসনই নয় একইভাবে টাকা বগুড়া-৬ (সদর) আসনে ভোটারদের মাঝে টাকা বিতরণের অভিযোগে জাতীয় পার্টির (জাপা) দুই কর্মীকে আটক করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পলাশ চন্দ্র সরকার।

বাংলাদেশের নির্বাচনে ভোট দিয়ে ভোটারদের কেনার চেষ্টা বহুদিন ধরেই চলে আসছে। গত দুই সংসদ নির্বাচন থেকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোট না হওয়ার কারণে জনগণের সঙ্গে জনপ্রতিনিধিদের দূরত্ব বাড়ছে। ফলে টাকা দিয়ে ভোট কেনার প্রবণতা বাড়ছে। রবিবার সকাল ৮টা থেকে দ্বাদশ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে। আনুষ্ঠানিকভাবে প্রচার প্রচারণা বন্ধ থাকলেও নির্বাচনের আগের রাতে দেশের বিভিন্ন প্রান্তে টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা। অপরদিকে রাতে কেউ যেনো এলাকায় টাকা নিয়ে ভোট কিনতে প্রবেশ করতে না পারে সে জন্য প্রার্থী ও তার সমর্থকেরা দেশের বিভিন্ন স্থানে পাহারার ব্যবস্থাও করছেন।

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে টাকা দিয়ে ভোট কিনতে লড়াইয়ে নেমেছেন চার প্রার্থী। তারা হলেন বর্তমান সংসদ সদস্য নৌকার প্রার্থী সাহাদারা মান্নান, স্বতন্ত্র প্রার্থী মোস্তাফিজার রহমান, শাহজাদী আলম লিপি এবং মোহাম্মদ শোকরানা। এ নিয়ে ইতোমধ্যে নির্বাচন কমিশনে অভিযোগ ও জানিয়েছেন। বরিশাল-৫ (সদর) আসনে শক্ত লড়াই চলছে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. সালাউদ্দিন রিপনের মধ্যে। এই দুই প্রার্থীই টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা করছেন। এ দুই প্রার্থীর ঘনিষ্ঠ একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে ১টি ভোটের জন্য শহর এলাকায় ১হাজার ও গ্রামে ৭০০টাকা করে দিচ্ছেন তারা। কেন্দ্র জিতিয়ে দেওয়া কিংবা গ্রামের একটা গোত্র বা গোষ্ঠীর সঙ্গেও টাকা দিয়ে চুক্তি করছেন তারা। একইসঙ্গে এমন কিছু মানুষের সঙ্গেও টাকা দিয়ে চুক্তি করা হচ্ছে যারা সারাদিন ভোটের লাইনে দাঁড়িয়ে থাকবে।

বাংলাদেশে দীর্ঘদিন ধরে নির্বাচন পর্যবেক্ষণ করছে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ বা জানিপপ। জানিপপ চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ্‌ বলেন, আমাদের পর্যবেক্ষণে কেবল জাতীয় নির্বাচন নয় সিটি করপোরেশন থেকে শুরু করে স্থানীয় সরকার নির্বাচনেও ব্যাপক টাকা বিতরণের প্রমাণ পাওয়া গেছে। এবারের নির্বাচনে কোথাও কোথাও একটা ভোট ১০০০ টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকায়ও কেনা হচ্ছে। এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য আছে দেশের বিভিন্ন আসনে টাকা নিয়ে প্রার্থীদের সমর্থকেরা ঘোরাঘুরি করছেন সুযোগ বুঝে তারা বাড়ি বাড়ি গিয়ে টাকা দিচ্ছেন। এই টাকা বিতরণে দলীয় প্রার্থী কিংবা স্বতন্ত্র কেউ বাদ যাচ্ছেন না।

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ড. আনোয়ার খানকে প্রকাশ্যে টাকা বিতরণের অভিযোগে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। অপরদিকে নোয়াখালী-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান ভূঁইয়ার বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ করেছেন নৌকার প্রার্থী মোরশেদ আলম। রাজশাহী-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের বিরুদ্ধে টাকা বিতরণের অভিযোগ তুলেছেন নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ। এবার হবিগঞ্জ-৪ আসনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী ও স্বতন্ত্র প্রার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত মুখ ব্যারিস্টার সাইদুল হক সুমনের মধ্যে শক্ত লড়াই চলছে। সুমন ইতোমধ্যে একাধিক জনসভায় মাহবুব আলীর বিরুদ্ধে টাকা বিতরণের অভিযোগ করছেন। নরসিংদী-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লার পক্ষে তার ভাগনে মো. হুমায়ুন আফ্রাদের টাকা বিতরণের ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে টাকা দিয়ে ভোট কিনার অভিযোগ রয়েছে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর বিরুদ্ধে। তিনি ভোটার আইডি কার্ড দেখে দলীয় সমর্থকদের দিয়ে প্রতি ভোটারকে ১ হাজার টাকা করে দিচ্ছেন এমন অভিযোগ রয়েছে।

কেউ যদি ভোট চাইতে টাকা নিয়ে আসেন তাহলে সেই টাকা নিয়ে নৌকা প্রতীকে ভোট দেওয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন গাজীপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বলেন, ভোট চাইতে অনেকেই এখন টাকা নিয়ে আসবেন। আপনাদেরকে শোষণ করে তারা এই টাকা কামিয়েছেন। যদি তারা টাকা দেয় তা রেখে দেবেন, কোনো কথা নাই।