বাড়ি বাংলাদেশ কোথায় যাবেন সুলতান মনসুর?

কোথায় যাবেন সুলতান মনসুর?

0
কোথায় যাবেন সুলতান মনসুর

বিএনপি এখন আন্দোলন তীব্র করছে। সেই আন্দোলনে অনেক রাজনৈতিক দল যুক্ত হচ্ছেন, অনেকের সঙ্গেই বিএনপির যৌথ আন্দোলনের লক্ষে সংলাপ করছে। আগামী নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি অংশগ্রহণ করবে না, এমন কথা বলা হচ্ছে। কিন্তু অন্যদিকে সরকার নির্বাচনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

এরকম পরিস্থিতিতে সাবেক আওয়ামী লীগ নেতা, সাবেক ডাকসুর ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদের অবস্থান কোথায়।এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে। গত নির্বাচনে সুলতান মনসুর ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করেছিলেন। যদিও তিনি নির্বাচন করেছিলেন স্বতন্ত্র হিসেবে। আর এই কারণে প্রথম যিনি বিরোধী দলের সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছিলেন, তিনি ছিলেন সুলতান মোহাম্মদ মনসুর।সারাজীবন আওয়ামী লীগ করা বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক সুলতান মোহাম্মদ মনসুর যখন ধানের শীষ প্রতীক নিয়ে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন তখন অনেকেই বিস্মিত হয়েছিলেন।

কিন্তু তারপরও ওই আসন থেকে তিনি জয়যুক্ত হন। এখন তার নির্বাচনী এলাকায় তিনি ব্যাপক কাজ করছেন এবং সরকারের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্কের কথাও বিভিন্ন মহল জানে। তাঁর নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের সঙ্গেই মিলেমিশে তিনি বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড করছেন। কিন্তু এর মধ্যেই তিনি আওয়ামী লীগে যোগ দিতে পারেন এমন গুঞ্জনও শোনা যাচ্ছিল। কিন্তু এসব গুঞ্জনকে পাশ কাটিয়ে তিনি তার এলাকায় স্বতন্ত্র একজন সংসদ সদস্য হিসেবেই এখন পর্যন্ত টিকে আছেন।আগামী নির্বাচনে সুলতান মোহাম্মদ মনসুর কি করবেন?বিভিন্ন সূত্রগুলো নিশ্চিত করেছে, আগামী নির্বাচনে সুলতান মোহাম্মদ মনসুর মৌলভীবাজার-২ আসন থেকে অংশগ্রহণ করবেন।

কিন্তু ওই আসন থেকে তিনি কিভাবে অংশগ্রহণ করবেন সেটি এখন পর্যন্ত নিশ্চিত নয়। সুলতান মোহাম্মদ মনসুর ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ার পরপরই তিনি আওয়ামী লীগের ওপর ক্ষুব্ধ ছিলেন এবং আওয়ামীবিরোধী হিসেবে কাজ শুরু করেন।২০১৪ সালের নির্বাচনে তিনি অংশগ্রহণ করেননি, এসময় তিনি বিরোধী দলে ছিলেন। আর ২০১৮ সালে বিরোধী দলের প্রার্থী হিসেবেই নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন? এবার সুলতান কি করবেন? এই প্রশ্ন রাজনৈতিক অঙ্গনে বড় হয়ে উঠেছে। একাধিক মহল মনে করছে যে, তিনি আওয়ামী লীগের টিকেট পাওয়ার জন্য চেষ্টা করবেন, আওয়ামী লীগের সঙ্গে তার এক ধরনের সুসম্পর্ক তৈরি হয়েছে।

কিন্তু এই সুসম্পর্কের কারণে তাকে আওয়ামী লীগ মনোনয়ন দিবে কিনা, এমন তথ্য নিশ্চিত নয়।অবশ্য অন্য একটি সূত্র বলছে, আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া তার মোটামুটি নিশ্চিত।মৌলভীবাজারে আওয়ামী লীগের নিয়ন্ত্রণ এখন সুলতানের হাতে আছে। তিনি ছাত্রলীগের সভাপতি ছিলেন, ডাকসুর সাবেক ভিপি। কাজেই এলাকায় এবং দেশে তার একটি আলাদা অবস্থান রয়েছে। আগামী নির্বাচন তিনি হয়তো আওয়ামী লীগের টিকিটে করতে পারেন।

আর কোনো কারণে যদি আওয়ামী লীগের টিকিটে নির্বাচন না করেন তাহলে হয়তো তিনি স্বতন্ত্র নির্বাচন করবেন।তবে এটি নিশ্চিত যে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো যে সরকারবিরোধী অবস্থান গ্রহণ করেছে তার সাথে সুলতান মোহাম্মদ মনসুর নেই। সুলতান মোহাম্মদ মনসুর আগামী নির্বাচনে কি কোনো ব্যতিক্রমী অবস্থান নেবেন নাকি আবার ঘরের ছেলে ঘরে ফিরে আসবেন, সেটা খুব শীঘ্রই স্পষ্ট হবে।