বাড়ি বাংলাদেশ জাতীয় উপজাতিদের অন্যতম ধর্মীয় উৎসব “কারাম”।

উপজাতিদের অন্যতম ধর্মীয় উৎসব “কারাম”।

0
উপজাতিদের অন্যতম ধর্মীয় উৎসব কারাম

উপজাতিদের অন্যতম বড় ধর্মীয় উৎসব কারাম পূজা। বংশ পরম্পরায় যুগ-যুগ ধরে প্রতি-বছরের মতো এবারো প্রায় ৩ হাজার মানুষের সমাগমে জাঁকজমকপূর্ণভাবে হবিগঞ্জের চুনারুঘাটের নালুয়া চা বাগানের উপজাতি ও চা-শ্রমিকরা এ কারাম উৎসব পালন করেছেন।

মঙ্গলবার রাতে এ উৎসব শুরু হলেও বুধবার গভীর রাত পর্যন্ত চলে এ উৎসব। নালুয়া চা বাগানের ফুটবল মাঠে ঐতিহ্যবাহী কারাম উৎসবের আয়োজনে জেলা ছাড়াও সিলেট, মৌলভীবাজার জেলার ওঁরাও, মুন্ডা, ঝড়া, হাড়িয়া, বারাইক, কর্মকার, ভূমিজ, তুরিয়া, নোহানী ও চাঁওতাল সম্প্রদায়সহ ১২টি নৃত্যের দল অংশ নেয়। কারাম উৎসবে তারা তাদের নিজেদের ভাষা, সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরেন। উৎসব শেষে আদিবাসী সাংস্কৃতিক দলগুলোকে পুরস্কৃত করা হয়।মূলত কারাম একটি গাছের নাম। বিভিন্ন উপজাতি-গোষ্ঠীর মানুষের কাছে এটি একটি পবিত্র গাছ।

মঙ্গলেরও প্রতীক। পূজার সময় আদিবাসী দুই ভাই ধর্মা ও কর্মার জীবনী তুলে ধরা হয়। তারা বিশ্বাস করেন ধর্ম পালন করায় ধর্মা রক্ষা পান সব বিপদের হাত থেকে। আর কর্মা ধর্ম পালন না করায় তার ক্ষতি হয়।কারামডাল অস্থায়ী মণ্ডপে পুঁতে রেখে পূজা-অর্চনা আর নাচ-গান ও কিচ্ছা বলার মধ্য দিয়ে প্রতিবছর কারাম উৎসব পালিত হয়। এ সময় পুরো এলাকার উপজাতি সম্প্রদায়সহ সকল সম্প্রদায়ের মানুষের মিলনমেলায় পরিণত হয়।পূজা শেষে পরদিন কারাম ডাল উঠিয়ে গ্রামের তরুণ-তরুণীসহ সব বয়সের নারী-পুরুষ নেচে গেয়ে গ্রামের বাড়ি-বাড়ি ঘুরে পুকুরে জল বিসর্জন দেন।

উপজাতিরা এ কারাম উৎসবের জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকেন। এ উৎসবে উপজাতি সম্প্রদায়ের সাংস্কৃতিক দল তাদের নাচ-গান পরিবেশন করেন।আমুরোড হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ও উপজাতি সম্প্রদায়ের রামেস্বর ভৌমিকের সঞ্চালনায় আয়োজিত উৎসবে প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন কপিল ওঁরাও ও দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন নালুয়া চা বাগানের ব্যবস্থাপক ইফতেখার এনাম।উৎসবে প্রধান অতিথি ছিলেন চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল কাদির লস্কর।

বিশেষ অতিথি ছিলেন চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা খাতুন, আহম্মদাবাদ ইউপি চেয়ারম্যান মো. জাকির হোসেন পলাশ, আহম্মদাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ মো. আলাউদ্দিন, মো. লিটন জমাদার, বাগান সহকারী ব্যবস্থাপক ইমতিয়াজ মান্নান, ইকবাল হোসেন।

বাংলা ম্যাগাজিন /এনএইচ