বাড়ি এক্সক্লুসিভ আজ বাংলা চলচ্চিত্রের আইকন সালমান শাহের ২৬ তম মৃত্যুবার্ষিকী

আজ বাংলা চলচ্চিত্রের আইকন সালমান শাহের ২৬ তম মৃত্যুবার্ষিকী

0
আজ বাংলা চলচ্চিত্রের আইকন সালমান শাহের ২৬ তম মৃত্যুবার্ষিকী

আজ বাংলা চলচ্চিত্রের অমর নায়ক সালমান শাহের ২৬ তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে অসংখ্য ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনি। তাকে বলা হয় বাংলা চলচ্চিত্রের ফ্যাশন আইকন। জীবদ্দশায় মাত্র ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি। আর এই স্বল্প ক্যারিয়ারেই ঢালিউডের অন্যতম আইকনিক নায়ক হয়ে ওঠেন।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দাড়িয়াপাড়ায় অবস্থিত নানাবাড়িতে জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড় ছিলেন। ছোটবেলায় তিনি ছিলেন কণ্ঠশিল্পী। ইমন নামে অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে।

সালমান শাহ’র শৈশব-কৈশোর কেটেছে সিলেট শহরে। পাড়ার ছেলেদের নিয়ে দল বেধে ঘুরে বেঙানো আর খেলাধুলাই ছিলো তার একমাত্রই  কাজ। সিলেট সরকারী আলিয়া মাদরাসা মাঠে খেলাধুলা করতেন সালমান শাহ। ভালো ক্রিকেট খেলতেন।

সালমান শাহ’র বাড়ি সিলেটের জকিগঞ্জ উপজেলার ছাহগলীতে হলেও সালমান শাহ তার নানা বাংলাদেশের প্রথম চলচ্চিত্র মুখ ও মুখোশের অন্যতম অভিনেতা কামরুজ্জামান চৌধুরীর সিলেট শহরের দাঁড়িয়া পাড়ার বাড়িতে (সালমান শাহ ভবন) জন্ম  ও বেড়ে  হয়ে উঠেছেন।

সালমান শাহ’র বাবা মরহুম কমর উদ্দিন চৌধুরী  ছিলেন ঢাকা মেট্রোপলিটন এর ম্যাজিস্টেট। মা নিলা চৌধুরী ছিলেন একজন রাজনীতিক ব্যক্তিত্ব। সালমান শাহর একমাত্র ছোট ভাই চৌধুরী মোহাম্মদ শাহরান ইভান (বিলটু)। সালমান শাহর মা ও ছোট ভাই এখন স্থায়ীভাবে ইংল্যান্ডে বসবাস করছেন।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন সালমান শাহ। তিন বছরে অভিনয় করেছেন মোট ২৭টি ব্যবসাসফল সিনেমায়। তুমুল জনপ্রিয়তায় হার মানিয়েছেন উপমহাদেশের অনেক নামিদামি তারকাকেও। কিন্তু হঠাৎ সবকিছু থেমে গেল! ১৯৯৬ সালের আজকের এই দিনে সবাইকে হতবাক করে না ফেরার দেশে চলে যান তিনি।

মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও তিনি খুন হয়েছেন নাকি আত্মাহত্যা করেছেন, এই প্রশ্নের সঠিক উত্তর জানা যায়নি আজও! বিগত ২৬ বছর ধরে চলছে তাঁর হত্যা মামলার তদন্ত। পিবিআইয়ের সর্বশেষ প্রতিবেদনে দাবি করা হয় সালমান শাহ আত্মাহত্যা করেছেন।

সালমান শাহ’র মা নীলা চৌধুরী এই তদন্ত প্রতিবেদন মানতে নারাজ। তিনি শুরু থেকেই বলে এসেছেন আমার ছেলেকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সম্প্রতি লন্ডন বাংলা প্রেসক্লাবে এক সাংবাদিক সন্মেলন করে সালমান শাহর মা নীলা চৌধুরী পিআইবি’র তদন্ত রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন এবং সালমানকে যে পরিকল্পিতভাবে হত্যার নানা যুক্তি ও ঘটনার বিশদ তুলে ধরেন।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকার ইস্কাটন প্লাজায় নিজের বাসায় রহস্যজনকভাবে তার মৃত্যু  হয়। সালমান শাহকে সমাধিত করা হয় সিলেটের হযরত শাহলালাল (রঃ) মাজার সংলগ্ন গোরস্থানে। মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও সালমান শাহ’র জনপ্রিয়তা একটুও ভাটা পড়েনি। সে মহানায়কের মৃত্যুবার্ষিকী আজও তার ভক্তদের কাঁদায়।

বাংলা ম্যাগাজিন এস/কে