বাড়ি আইন-আদালত সংবিধান লঙ্ঘনের অভিযোগে পররাষ্ট্রমন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সংবিধান লঙ্ঘনের অভিযোগে পররাষ্ট্রমন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

0
পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন 1

সাম্প্রতিক ‘বিতর্কিত’ বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের শপথ ভঙ্গ এবং সংবিধান লঙ্ঘনের অভিযোগে তার পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী এরশাদ হোসেন রাশেদের পক্ষে রিটটি দায়ের করেন এডভোকেট কাজী মোস্তাফিজুর রহমান আহাদ।

এর আগে গত ২১শে আগস্ট একই অভিযোগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে লিগ্যাল নোটিশ পাঠান আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ। নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তাকে পদত্যাগ করতে বলা হয়েছে। অন্যথায় আইনি প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে বলে জানানো হয়।

আগামীকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি রিয়াজ উদ্দিন খানের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী এরশাদ হোসেন রাশেদ। পরে এরশাদ হোসেন বলেন, বিতর্কিত বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার শপথ ভঙ্গ এবং সংবিধান লঙ্ঘন করেছেন।

এজন্য আমি তার মন্ত্রী ও এমপি পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছি। আগামীকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।

নোটিশে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখতে আপনি ভারত সরকারকে যে অনুরোধ করেছেন, এটা আপনি করতে পারেন না। কারণ সংবিধানে বলা হয়েছে, জনগণই সকল ক্ষমতার উৎস। আপনি সংবিধানবিরোধী বক্তব্য দিয়েছেন।আপনি মন্ত্রী পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।

বাংলা ম্যাগাজিন /এসকে