বাড়ি এক্সক্লুসিভ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা

0
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা আছে।বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায় ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আলোচনা করছে, রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফিরে যেতে পারে, সে জন্য তাদেরও কিছু পদক্ষেপ নেওয়া উচিত।বাংলাদেশে লাখো রোহিঙ্গার উপস্থিতি তাঁর সরকারের জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশ। এ সমস্যা সমাধানে ভারত বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি। ভারত সফরের প্রাক্কালে দেশটির বার্তা সংস্থা এএনআইয়ের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সোমবার চার দিনের সফরে ভারত যাচ্ছেন। পরদিন মঙ্গলবার দুই দেশের প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।শেখ হাসিনা বলেন, ভারত প্রতিবেশী দেশ হিসেবে এ বিষয়ে বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘এই রোহিঙ্গা,…মানবিক কারণে আমরা তাঁদের আশ্রয় দিই। তাঁদের সব কিছু দিচ্ছি। এই করোনাকালে আমরা সব রোহিঙ্গাকে টিকা দিয়েছি। কিন্তু তারা কত দিন এখানে থাকবে?’প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার মানবিক দিক বিবেচনায় বাস্তুচ্যুত সম্প্রদায়টির দেখভালের চেষ্টা করে আসছে।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা শিবির এলাকায় পরিবেশগত ঝুঁকি তৈরি হয়েছে। সেখানে কেউ মাদক কারবারি, কেউ সশস্ত্র সংঘাত, কেউ নারী পাচারে জড়িয়ে পড়েছে। দিন দিন তা বেড়েই চলেছে। তাই তারা যত তাড়াতাড়ি দেশে ফিরবে, তা বাংলাদেশের জন্য মঙ্গল, মিয়ানমারের জন্যও মঙ্গল।

তাই তাঁরা তাদের বোঝানোর যথাসাধ্য চেষ্টা করছেন। তাঁরা তাদের সঙ্গে, আসিয়ান-ইউএনসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করছেন। বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করছেন।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গারা যখন অনেক সমস্যার মুখোমুখি হয়েছিল, তখন তাদের আশ্রয় দিয়েছিল বাংলাদেশ। কিন্তু এখন তাদের দেশে ফিরে যাওয়া উচিত।

বাংলা ম্যাগাজিন /এমএ