বাড়ি বাংলাদেশ জাতীয় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে সংসদে শোক প্রস্তাবঃপ্রধানমন্ত্রী

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে সংসদে শোক প্রস্তাবঃপ্রধানমন্ত্রী

0
ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে সংসদে শোক প্রস্তাবঃপ্রধানমন্ত্রী

রোববার বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হয়। এর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত এ অধিবেশন চলবে। প্রতিদিন বিকেল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে।

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার জনপ্রিয়তা ছিল অতুলনীয়। ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে আজ রোববার জাতীয় সংসদে আনা শোক প্রস্তাবের আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। আলোচনা শেষে সর্বসম্মতভাবে শোক প্রস্তাবটি গ্রহণ করে জাতীয় সংসদ।

প্রধানমন্ত্রী বলেন, ফজলে রাব্বী মিয়া দক্ষ আইনজীবী ছিলেন। দক্ষতার সঙ্গে ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেছিলেন। তাঁর জনপ্রিয়তা ছিল অতুলনীয়।

শোক প্রস্তাবের আলোচনায় সংসদ নেতা শেখ হাসিনা বলেন, ফজলে রাব্বী মিয়া ছিলেন সাতবার নির্বাচিত সংসদ সদস্য। ছাত্ররাজনীতি দিয়ে রাজনীতিতে তাঁর যাত্রা। তিনি ছাত্রলীগ, যুবলীগের রাজনীতি করেছিলেন। পরে একটা সময় জাতীয় পার্টিতে যোগ দেন। আবারও তাঁকে আওয়ামী লীগে ফিরিয়ে আনা হয়।

আলোচনা শেষে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়। পরে রেওয়াজ অনুযায়ী চলমান সংসদের সদস্য ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে সংসদের বৈঠক মুলতবি করা হয়।

এ ছাড়া স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ, ইতিহাস ও শিল্পকলাবিশারদ এবং জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক অধ্যাপক এনামুল হক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক বীর মুক্তিযোদ্ধা আলম খান, মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ নৌ অভিযান পরিচালনাকারী বীর মুক্তিযোদ্ধা আবু মুসা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য ও সাবেক সচিব এ টি এম শামসুল হক,

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মুকুল বোস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ, কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলী সরকার, মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. বদরুল হোসেন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি রফিকুস সালেহীন, চলচ্চিত্র ও নাট্যাঙ্গনের বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার সম্পাদক অমিত হাবিবের মৃত্যুতে সংসদ গভীর শোক প্রকাশ করে।

এর আগে সংসদের বৈঠক শুরুর পর স্পিকার সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। এ তালিকায় আছেন রফিকুল ইসলাম, আবুল হাসান মাহমুদ আলী, আব্দুল মজিদ, আনিসুল ইসলাম মাহমুদ ও আয়েশা ফেরদৌস। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা অগ্রবর্তী তালিকা অনুযায়ী সংসদের বৈঠক পরিচালনা করেন।

সভাপতিমণ্ডলী মনোনয়নের পর ডেপুটি স্পিকার নির্বাচিত করে জাতীয় সংসদ। পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত হন।

পরে সংসদে শোক প্রস্তাব তোলা হয়। ডেপুটি স্পিকার ছাড়াও সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এম আবু ছালেহ, সাবেক সংসদ সদস্য আব্বাস আলী মন্ডল, সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন ভরসা, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ শোয়েব এবং সাবেক সংসদ সদস্য খোরশেদ আরা হকের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়।

এ ছাড়া পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে, রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ রোডে গার্ডার ধসে, শ্রীমঙ্গলে টিলা ধসে, তুরস্কের গাজিয়ান্তেপ ও মারদিনে পৃথক সড়ক দুর্ঘটনায়, আফগানিস্তানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ করে।

বাংলা ম্যাগাজিন /এসকে