বাড়ি এক্সক্লুসিভ সার্চ কমিটি ১২-১৩ জনের নাম চূড়ান্ত করেছে

সার্চ কমিটি ১২-১৩ জনের নাম চূড়ান্ত করেছে

0
সার্চ কমিটি ১২ ১৩ জনের নাম চূড়ান্ত করেছে

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে ১২ থেকে ১৩ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। আজ বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ষষ্ঠবারের মতো শুরু হওয়া বৈঠকে নাম চূড়ান্ত করা হয়। আজকের বৈঠকের সাচিবিক দায়িত্ব পালন করেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ও কমিটির সভাপতি ওবায়দুল হাসান বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার আগে আমরা নাম আমরা প্রকাশ করবো না। এটা রাষ্ট্রপতির এখতিয়ার। তিনি যদি মনে করেন প্রকাশ করবেন, তাহলে সেটা করবেন, না হলে নয়। আজকে ১২ থেকে ১৩ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। আগামী ২২ তারিখ আরেকটি বৈঠক হবে বলে জানান তিনি।

এছাড়াও সার্চ কমিটির সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন বৈঠকে উপস্থিত ছিলেন।

ছয় সদস্যের সার্চ কমিটির পরবর্তী সিইসি ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করার কথা। ওই তালিকা থেকে অনধিক পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। তাঁদের মধ্যে একজন হবেন সিইসি, বাকিরা নির্বাচন কমিশনার। আর তাঁদের ওপরই থাকবে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।

জানা গেছে, আগামী ২৪ তারিখের মধ্যে রাষ্ট্রপতি কাছে নাম জমা দেওয়া হবে।গতকাল নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তিদের বাছাইয়ে বৈঠকে বসেছিল সার্চ কমিটি। এই বৈঠকে ২০ জনের নাম সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়। এর আগে গত বুধবার বৈঠকে বসেছিল সার্চ কমিটি। সার্চ কমিটি গঠনের ১২ দিনে নিজেরা চার দফা বৈঠক করেছেন আর বিশিষ্টজনদের নিয়ে চার দফা বসেছেন।ইতিমধ্যে ৩১৬ জনের নাম প্রকাশ করেছে সার্চ কমিটি।