বাড়ি রাজনীতি আওয়ামী লীগ বঙ্গবন্ধুই ভাষা আন্দোলন শুরু করেছিলেনঃপ্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুই ভাষা আন্দোলন শুরু করেছিলেনঃপ্রধানমন্ত্রী

0
বঙ্গবন্ধুই ভাষা আন্দোলন শুরু করেছিলেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলন শুরু করেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ফেব্রুয়ারি মাস আমাদের ভাষা আন্দোলনের মাস। ১৯৪৮ সালের ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শেখ মুজিব শুরু করেছিলেন এই আন্দোলন। আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাভাষা, মায়ের ভাষা, মাতৃভাষায় কথা বলার সুযোগ পেয়েছি। বাংলা ভাষা রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি পেয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘ভাষা আন্দোলনের সংগ্রামের পথ বেঁয়ে আমরা বাঙালি, আমাদের আলাদা জাতিসত্তার প্রতিষ্ঠা হয়েছে।’ ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি যারা এই ভাষার জন্য শহীদ হয়েছেন তাদের সবার প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। 

আজ রোববার বাংলাদেশ মেরিন একাডেমির ৫৬ ব্যাচ ক্যাডেটদের ‘মুজিব বর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড’ এ এসব কথা বলেন প্রধানমন্ত্রী। চট্টগ্রামের মেরিন একাডেমি অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। প্রধানমন্ত্রীর পক্ষে শেখ হাসিনার পক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী দু’জন শ্রেষ্ঠ ক্যাডেটকে ‘রাষ্ট্রপতি স্বর্ণপদক’ এবং ‘বাংলাদেশ শিপিং করপোরেশন পদক’ প্রদান করেন। 

শেখ হাসিনা বলেন, ‘এরপরে যারা অবৈধভাবে ও সংবিধান লঙ্ঘন করে ক্ষমতায় এসেছে একের পর এক। তারা কখনো দেশের মানুষের ভাগ্য পরিবর্তন বা একটি স্বাধীন রাষ্ট্র কীভাবে পরিচালিত হবে সেই পদক্ষেপ নেয়নি। তারা দুর্নীতি ও স্বজনপ্রীতিতে বেশি ব্যস্ত ছিল।’ 

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দুর্ভাগ্য বঙ্গবন্ধু যখন সদ্য স্বাধীন একটি দেশকে গড়ে তুলছিলেন। মাত্র সাড়ে তিন বছরে স্বল্পোন্নত দেশের মর্যাদা পায়। পঁচাত্তরের ১৫ আগস্ট আমরা হারিয়েছি আমাদের আপনজনকে কিন্তু বাংলাদেশ হারিয়েছিল তার উন্নয়নের সব সম্ভাবনাকে।

বাংলাদেশের মানুষ যেমন শোষিত-বঞ্চিত ছিল। আবার যেন সেই শোষণ ও বঞ্চনার খপ্পরে না পড়ে যায়।’অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী।