বাড়ি অপরাধ দেশের ইতিহাসে সবচেয়ে বড় মাদকের চালান আটক

দেশের ইতিহাসে সবচেয়ে বড় মাদকের চালান আটক

0
দেশের ইতিহাসে সবচেয়ে বড় মাদকের চালান আটক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কক্সবাজার ব্যাটালিয়ন বিশেষ অভিযান চালিয়ে ৯ কেজি ক্রিস্টাল মেথের (আইসের) একটি চালান উদ্ধার করেছে। একই ব্যাটালিয়ন পৃথক আরও দুটি অভিযানে ১ লাখ ৩০ হাজার পিস ইয়াবাও উদ্ধার করেছে।সোমবার রাতে কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক মো. মেহেদি হোসাইন কবির এই তথ্য জানিয়েছেন।

বিজিবি জানিয়েছে, উদ্ধার করা ৯ কেজি আইসের মূল্য প্রতি কেজি ৫ কোটি টাকা করে ৪৫ কোটি টাকা। আর ১ লাখ ৩০ হাজার পিস ইয়াবার মূল্য ৩ কোটি ৯০ লাখ টাকা। সবমিলিয়ে কক্সবাজার ব্যাটালিয়ন ৪৮ কোটি ৯০ লাখ টাকার মাদক জব্দ করেছে। দেশের ইতিহাসে জব্দ হওয়া আইসের মধ্যে এটিই সবচেয়ে বড় চালান।

বিজিবি জানায়, কক্সবাজার বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক রবিবার জানতে পারেন যে, কিছু মাদক চোরাকারবারি ক্রিস্টাল মেথ আইস নিয়ে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের জিরো লাইনে পাচারের জন্য একটি গুপ্ত ভাণ্ডারে জমা করেছে। ওই খবর পেয়ে অধিনায়কের নেতৃত্বে ব্যাটালিয়ন সদরের একটি বিশেষ চৌকস টহলদল রাত পৌনে ১১টার দিকে অভিযানে বের হয়।

টহল দল বালুখালী বিওপি থেকে প্রায় দেড় কিলোমিটার পশ্চিম দিকে এবং সীমান্ত পিলার বিডি-২১ থেকে ১০০ গজ পশ্চিম দিকে কক্সবাজারের উখিয়া থানার পালংখালীর বালুখাল কাটাপাহাড় নামক জায়গায় কমান্ডো রেইড (হানা) দেয়। এটি রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপের লিডার নবী হোসেনের আস্তানা হিসেবে পরিচিত।

ব্যাটালিয়নের অধীনস্থ রেজুপাড়া বিওপির টহলদল উখিয়া উপজেলার পালংখালী ইউপির তুলাতলী আমবাগান নামক স্থানে মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ২ কোটি ৪০ লাখ টাকা মূল্যমানের ৮০ হাজার পিস বার্মিজ ইয়াবা এবং বালুখালী বিওপির টহলদল পালংখালী ইউপির বালুখালী নামক স্থানে মাদকবিরোধী অভিযান পরিচালনা করে মালিকবিহীন ১ কোটি ৫০ লাখ টাকা মূল্যমানের ৫০ হাজার পিস বার্মিজ ইয়াবা উদ্ধার করে।

মাদক চোরাকারবারিরা বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে বিজিবিও তাদের লক্ষ করে পাল্টা গুলি চালায়। এ সময় নবী হোসেন গ্রুপের সদস্যরা গুলি করতে করতে পাশের গোলপাতার বাগানের ভেতর থেকে মিয়ানমারের দিকে পালিয়ে যায়। এরপর বিজিবি টহল দল রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপের লিডার নবী হোসেনের ওই আস্তানায় তল্লাশি করে ৪৫ কোটি টাকা দামের নয় কেজি ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করে।

বিজিবি জানায়, কক্সবাজার বিজিবির ৩৪ ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় গত ১ জানুয়ারি থেকে আজ ৩১ জানুয়ারি পর্যন্ত চোরাচালান ও মাদকবিরোধী অভিযান চালিয়ে বিজিবি টহলদল ১৯ কোটি ৬৩ লাখ পাঁচ হাজার টাকা দামের ছয় লাখ ৫৪ হাজার ৩৫০ পিস ইয়াবা এবং ৭০ কোটি টাকা দামের ১৪ কেজি ক্রিস্টাল মেথ আইসসহ মোট ৮৯ কোটি ৬৩ লাখ পাঁচ হাজার টাকা দামের মাদকদ্রব্য জব্দ করে। এছাড়া আটজনকে আটক করা হয়েছে।