বাড়ি বিশ্ব সংবাদ কাবুলে বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ

কাবুলে বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ

0
কাবুলে বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ 1

কাবুল বিমানবন্দরের বাইরে বড় ধরণের বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এতে ১১ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান কর্মকর্তারা। মার্কিন সেনাবাহিনী এরইমধ্যে বিস্ফোরণের খবর নিশ্চিত করেছে। তবে তারা হতাহতের বিষয়ে কিছু নিশ্চিত করেনি। এ খবর দিয়েছে আল-জাজিরা।

এর আগে, কাবুল বিমানবন্দর থেকে একটি ইতালিয়ান সামরিক বিমান টেকঅফ করার পরপরই এটিকে লক্ষ্য করে গুলি করা হয়েছে। তবে ঘটনায় বিমানটির কোনো ক্ষতি হয়নি। ইতালিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে বৃহস্পতিবার (২৬ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।প্রতিবেদনে বলা হয়, ফ্লাইটে ভ্রমণকারী একজন ইতালীয় সাংবাদিক স্কাই ২৪ টিজিকে জানান, বিমানটিতে প্রায় ১০০ জন আফগান বেসামরিক নাগরিক ছিল। উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিমানটি গুলির মুখে পড়ে।

বৃহস্পতিবার যখন হাজার হাজার মানুষকে আফগানিস্তান থেকে উদ্ধার করছিল মার্কিন বিমানগুলো তখনই এই বিস্ফোরণ ঘটে। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, আমরা নিশ্চিত করছি যে কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ হয়েছে। হতাহতের সংখ্যা এখনও জানা যায়নি।

এদিকে বৃটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তারা কাবুল বিমানবন্দরের কাছে হওয়া ওই বিস্ফোরণের বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টা করছে। সেখানে কী হয়েছে এবং কেমন ক্ষয়ক্ষতি হয়েছে তা জানতে কাজ চালিয়ে যাচ্ছে বৃটেন। টুইটারে প্রকাশিত ওই বিবৃতিতে আরো বলা হয়, আমাদের সর্বোচ্চ উদ্বেগ হচ্ছে বৃটিশ নাগরিক, সেনা সদস্য ও আফগান নাগরিকদের নিরাপত্তা। এগুলো নিশ্চিতে আমরা মার্কিন ও ন্যাটো জোটের মিত্রদের সঙ্গে কাজ করে যাচ্ছি।

ওই বিস্ফোরণের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক ছবি ছড়িয়ে পরে। এতে দেখা যায় রক্তাক্ত একাধিক মানুষকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। এটিকেই বলা হচ্ছে তালেবান দেশটির ক্ষমতা দখল করার পর প্রথম এ ধরণের কোনো বিস্ফোরণ।