বাড়ি এক্সক্লুসিভ জাপানে মডার্নার ১৬ লাখ ডোজ টিকা বাতিল

জাপানে মডার্নার ১৬ লাখ ডোজ টিকা বাতিল

0
৯৩ শতাংশ সুরক্ষা দেয় মডার্নার কোভিড ভ্যাকসিন 1

বিশ্বজুড়ে এখন সবচেয়ে প্রয়োজনীয় ওষুধ করোনাভাইরাসের টিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অন্তত সাতটি টিকার অনুমোদন দিয়েছে। পরীক্ষামূলক রয়েছে আরো অন্তত ৫০টি।দূষিত হয়ে যাওয়ার কারণে মডার্নার প্রায় ১৬ লাখ ৩০ হাজার ডোজ কোভিড টিকার ব্যবহার স্থগিত করেছে জাপান। সংবাদমাধ্যম বিবিসি এবং বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় পাঁচ লাখ ৬০ হাজার টিকার শিশির চালানে (ব্যাচ) কিছু মাত্রায় ‘অনাকাঙ্ক্ষিত উপাদান’ পাওয়া গেছে।জাপানে মডার্নার টিকা বিক্রি ও বিতরণকারী প্রতিষ্ঠান তাকেদা ফার্মাসিউটিক্যাল বলেছে, ‘সতর্কতা হিসেবে’ টিকার তিনটি ব্যাচ সরবরাহ বন্ধ রেখেছে।

বিশ্বের উন্নত দেশ থেকে শুরু করে প্রায় সব দেশ টিকা দেওয়া শুরু করেছে। প্রতিটি দেশই টিকা সংগ্রহের চেষ্টা করছে। উৎপাদক সংস্থাগুলো টিকা সরবরাহ করে পারছে না।এমন পরিস্থিতিতে মডার্নার টিকায় ভেজালের ঘটনা ঘটেছে। টিকার নির্ধারিত উপাদানের বাইরে ক্ষতিকারক উপাদান পাওয়া গেছে যা মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণ হতে পারে। 

তাকেদা ফার্মাসিউটিক্যাল আরও জানিয়েছে, স্পেনে একটি টিকা উৎপাদন কেন্দ্রে কোনো সমস্যা হয়ে থাকতে পারে। তবে, এ বিষয়ে বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।মডার্না বলেছে, ‘আজ পর্যন্ত টিকায় কোনো সুরক্ষা বা কার্যকারিতাজনিত সমস্যা চিহ্নিত হয়নি।’ একই সঙ্গে প্রতিষ্ঠানটি আরও তদন্তের জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা ও তাকেদার সঙ্গে কাজ করবে বলেও জানিয়েছে।

এদিকে, টিকায় পাওয়া ‘অনাকাঙ্ক্ষিত বস্তুগুলো’ কী, সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে, তাকেদা এটিকে দূষিত বায়ুকণা হিসেবে বর্ণনা করেছে। এগুলোকে জরুরি ভিত্তিতে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।এদিকে, জাপান টাইমস পত্রিকা জানিয়েছে—আরও সাতটি টিকাকেন্দ্র থেকে দূষণের খবর পাওয়া গেছে, যেখানে ৩৯টি শিশি বা টিকার ৩৯০ ডোজ দূষিত হয়েছে বলে জানা গেছে।

মডার্নার টিকায় ভেজাল ধরা পড়ায় ১৬ লাখ ডোজ বাতিল করেছে দেশটি। ওষুধ প্রস্তুতকারক টেকেদা এবং স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মডার্নার টিকার বেশ কয়েকটি ডোজে ভেজালের খবর পায়। সেজন্য ১৬ লাখ ডোজ টিকা স্থগিত করেছে। তবে মর্ডানার টিকা বিক্রয় ও বিতরণের দায়িত্বে থাকা টাকেডা ফার্মাসিউটিক্যাল কোম্পানি বলছে, গত বৃহস্পতিবার বেশ কয়েকটি টিকা কেন্দ্রে শিশির মধ্যে দূষণ পদার্থ পেয়েছে।