বাড়ি রাজনীতি বিএনপি খালেদা-তারেক-জমির-টুকু-আলতাফ: যারা বিএনপিতে পাকিস্তানপন্থী

খালেদা-তারেক-জমির-টুকু-আলতাফ: যারা বিএনপিতে পাকিস্তানপন্থী

46

বিএনপির রাজনীতিতে পাকিস্তানপন্থীদের একটি বড় ভূমিকা রয়েছে। সাম্প্রতিক সময়ে বিএনপি ভারত বিরোধীতা কর্মসূচির মধ্য দিয়ে প্রমাণিত হল যে, বিএনপিতে এখনও পাকিস্তানপন্থীরা শক্তিশালী। রাজনৈতিক দল হিসেবে বিএনপির জন্ম হয়েছিল পাকিস্তানপন্থীদের হাতে, আইএসআই-এর গর্ভে বিএনপির জন্ম হয়েছিল—এমন বক্তব্য পাওয়া যায় আইএসআই-এর প্রাক্তন প্রধানদের জবানবন্দিতে। এমনকি ৯১ সালের নির্বাচনে আইএসআই বিএনপিকে টাকা দিয়েছিল— এমন বক্তব্য হাইকোর্টে হলফনামার মাধ্যমে দিয়েছিলেন আইএসআই-এর সাবেক প্রধান। আর এখন বিএনপিতে যে ভারত বিরোধিতা সেটি প্রমাণ করে যে,দলটিতে এখনও পাকিস্তানপন্থীরা অত্যন্ত শক্তিশালী।

বিএনপিতে যারা আলোচিত পাকিস্তানপন্থী তাদের মধ্যে রয়েছেন;

বেগম খালেদা জিয়া: বেগম খালেদা জিয়া আইএসআই-এর প্রোডাক্ট। আইএসআই তাকে রাজনীতিতে এনেছে, প্রধানমন্ত্রী বানিয়েছে। আইএসআই-এর নির্দেশেই বেগম খালেদা জিয়া ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীতে ভুয়া জন্মদিন উৎসব পালন করতেন। বেগম খালেদা জিয়া যদিও এখন রাজনীতির মূলধারায় নেই। তিনি ফিরোজায় চিকিৎসা নিচ্ছেন। দুটি মামলায় দণ্ডিত হয়ে নিজেকে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত রেখেছে। তারপরও তার প্রভাব বলয় বিস্তৃত রয়েছে এবং বাংলাদেশে পাকিস্তানপন্থী রাজনীতিবিদের অন্যতম প্রধান ব্যক্তি হলেন বেগম খালেদা জিয়া।

তারেক জিয়া: তারেক জিয়া আইএসআই-এর একজন এজেন্ট বা আইএসআই-এর কাছ থেকে অর্থ গ্রহণ করা একজন এজেন্ট। যিনি আদর্শহীন এবং গোয়েন্দা সংস্থার কাছ থেকে অর্থের বিনিময়ে যে কোন কিছু করতে পারেন। তারেক জিয়া এখন বিএনপির রাজনীতিতে একক কর্তৃত্বের অধিকারী এবং আইএসআই-এর সঙ্গে তার সম্পর্কের কথা কোন গোপন বিষয় নয়। বিএনপি নেতারাও জানে এবং তারেক জিয়ার কারণেই বিএনপি এখন আবার ভারত বিরোধী অবস্থানে অবস্থানে চলে গেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিএনপিতে এখন সবচেয়ে বড় পাকিস্তানপন্থী হলেন তারেক জিয়া। এটি মনে করেন অনেকে।

ব্যারিস্টার জমির উদ্দীন সরকার: জমির উদ্দিন সরকারও একজন পাকিস্তানপন্থী রাজনীতিবিদ। দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি শুধুমাত্র ভারত বিরোধিতা করেছেন এবং পাকিস্তানের স্বার্থ রক্ষার জন্য কাজ করেছেন।

ইকবাল ইকবাল মাহমুদ টুকু: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল ইকবাল মাহমুদ টুকুও পাকিস্তানপন্থী একজন রাজনীতিবিদ হিসেবে পরিচিত। পৈতৃক সূত্রে স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর টুকু ভারতের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করলেও তিনি পাকিস্তানপন্থী হিসেবে পরিচিত পেয়েছেন।

এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী: বিএনপির অন্যতম নেতা এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীও একজন পাকিস্তান ঘরানার এবং পাকিস্তানপন্থী রাজনীতিবিদ হিসাবে চিহ্নিত। পাকিস্তানের স্বার্থ রক্ষার জন্যই তিনি বিভিন্ন সময়ে কাজ করেছেন বলে একাধিক সূত্র মনে করে।

তবে বিএনপিতে যারাই যে পরিচয়ে থাকুক না কেন, বিএনপি এখন পরিচালিত হয় তারেক জিয়ার নির্দেশে এবং তার কথায়। তারেক জিয়ার মূল এজেন্ডা হলো অর্থের বিনিময়ে যে কোন কাজ হাসিল করা। যেহেতু আইএসআই এখন অর্থের বিনিময়ে চীনের গোয়েন্দা সংস্থার হয়ে অনেকগুলো কাজ করছে। সেহেতু আইএসআই-এর অন্যতম এজেন্ট তারেক জিয়া বিএনপিতে যেটি বলবে সেটি শেষ কথা হবে। আর এ কারণেই বিএনপি এখন আবার পাকিস্তানপন্থী ধারায় ফিরে এসেছে।