বাড়ি অর্থ ও বাণিজ্য যুক্তরাষ্ট্র ধনী দেশের তালিকায় সিঙ্গাপুর-কাতার থেকে পিছিয়ে

যুক্তরাষ্ট্র ধনী দেশের তালিকায় সিঙ্গাপুর-কাতার থেকে পিছিয়ে

2
যুক্তরাষ্ট্র ধনী দেশের তালিকায় সিঙ্গাপুর কাতার থেকে পিছিয়ে

২০২৪ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি), মাথাপিছু আয় এবং জনগণের ক্রয়ক্ষমতা বিবেচনা করে বিশ্বের শীর্ষ ১০টি ধনী দেশের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এ তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপের ছোট দেশ লুক্সেমবার্গ। মাত্র দুই হাজার ৫৮৬ বর্গকিলোমিটার আয়তনের দেশটির জনগণের মাথাপিছু আয় এক লাখ ৪০ হাজার ৩১২ ডলার।

তালিকায় লুক্সেমবার্গের পরে রয়েছে আয়ারল্যান্ড। দেশটির মাথাপিছু আয় এক লাখ ১৭ হাজার ৯৮৮ ডলার। এরপর এক লাখ ১০ হাজার ২৫১ ডলার মাথাপিছু আয় নিয়ে তৃতীয় অবস্থানে সুইজারল্যান্ড। চতুর্থ অবস্থানে আছে নরওয়ে। দেশটির মাথাপিছু আয় এক লাখ ২ হাজার ৪৬৫ ডলার। খবর ফোর্বস ও এনডিটিভি ওয়ার্ল্ডের।

তালিকায় পঞ্চম অবস্থানে আছে সিঙ্গাপুর। দেশটির মাথাপিছু আয় ৯১ হাজার ৭৩৩ ডলার। এরপর আইসল্যান্ড (মাথাপিছু আয় ৮৭ হাজার ৮৭৫ ডলার), কাতার (মাথপিছু আয় ৮৪ হাজার ৯০৬ ডলার), যুক্তরাষ্ট্র (মাথাপিছু আয় ৮৩ হাজার ৬৬ ডলার), ডেনমার্ক (মাথাপিছু আয় ৭২ হাজার ৯৪০ ডলার) এবং ম্যাকাও এসএআর (মাথাপিছু আয় ৭০ হাজার ১৩৫ ডলার) তালিকায় ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম অবস্থান অধিকার করেছে।

আইএমএফের শীর্ষ ধনী দেশের তালিকা দুই ধরনের হয়। বার্ষিক ও ত্রৈমাসিক। সর্বশেষ গত বুধবার যে তালিকাটি প্রকাশ করেছে সেটি ত্রৈমাসিক।