বাড়ি ইতিহাস-ঐতিহ্য বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু হচ্ছে

বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু হচ্ছে

1
বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর চালু হচ্ছে

বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর চালু করছে সৌদি আরব। আগামি বৃহস্পতিবার থেকে এই যাদুঘরটি চালু হচ্ছে বলে আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে। এতে জানানো হয়েছে, দেশটির রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে এক বিমান ভ্রমণের মাধ্যমে নানা প্রত্নতাত্ত্বিক নিদর্শনের প্রদর্শনী দেখবেন দর্শনার্থীরা। 

জাদুঘরটি তৈরিতে সম্মিলিতভাবে কাজ করেছে সৌদি আরবের রয়্যাল কমিশন ফর আলউলা এবং সৌদিয়া এয়ারলাইনস। প্রাচীন শহরটিতে খননের মাধ্যমে যেসব নিদর্শন পাওয়া গেছে তার রেপ্লিকা তৈরি করে যাদুঘরটি সাজানো হয়েছে।জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারবেন, যেটি চলতি বছর মুক্তি পেয়েছে।

কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফোটি বলেন, আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। তারা ধীরে ধীরে এই রত্নের রহস্য আবিষ্কার করছেন।সৌদিয়া এয়ারলাইনসের করপোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট খালেদ তাশ বলেন, জাদুঘরটি তাদের সঙ্গে কমিশনের সঙ্গে চলমান সহযোগিতারই একটি ধারাবাহিকতা। এর লক্ষ্য আলউলার সমৃদ্ধ ঐতিহ্য বিশ্বব্যাপী তুলে ধরা।