বাড়ি বাংলাদেশ জাতীয় মন্ত্রীসভায় আরো দু’জন টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী যুক্ত হচ্ছেন

মন্ত্রীসভায় আরো দু’জন টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী যুক্ত হচ্ছেন

13
মন্ত্রীসভায় আরো দু জন টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী যুক্ত হচ্ছেন

আরো দুই টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী যুক্ত হচ্ছে কেবিনেটে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মূখ্য সচিব আহমদ কায়কাউস হচ্ছেন অর্থ প্রতিমন্ত্রী আর সাবেক গণপূর্ত সচিব শহীদ উল্লা খন্দকার হচ্ছেন গণপূর্ত প্রতিমন্ত্রী। সরকারের উচ্চ পর্যায় থেকে বুধবার এ তথ্য পাওয়া গেছে। আগামী সপ্তাহের মধ্যেই এই দুই প্রতিমন্ত্রী কেবিনেটে যুক্ত হতে পারেন বলে ওই সূত্রটি নিশ্চিত করেছে।

এর আগে, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে চুক্তিভিত্তিতে থাকা প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আহমদ কায়কাউসের চুক্তি বাতিল করেছে বাংলাদেশ সরকার।

২০২২ সালের ৭ ডিসেম্বরে তিন বছরের জন্য বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন আহমদ কায়কাউস।

আহমদ কায়কাউস ১৯৮৬ সালের ২১ জানুয়ারি ৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে প্রশাসন ক্যাডারে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। ২০১৯ সালের ডিসেম্বরে তিনি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ পান। মেয়াদ শেষে তিনি বিশ্বব্যাংকে চুক্তিভিত্তিক নিয়োগ পান।

আর, শহীদ উল্লা খন্দকার ২১ জানুয়ারি ১৯৮৬ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করেন। ১ সেপ্টেম্বর ২০১৪ সালে পদোন্নতি পেয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে যোগদান করেন। ২ মার্চ ২০১৫ সালে সচিব হিসেবে পদোন্নতি পেয়ে ১৮ ফেব্রুয়ারি ২০১৬ সালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে যোগদান করেন। এর পর ১৫ মার্চ ২০১৬ থেকে ২১ সেপ্টেম্বর ২০১৭ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করে অবসরোত্তর ছুটির পর ২৭ আগস্ট ২০১৯ সালে পুনরায় তাকে একই মন্ত্রণালয়ে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। ৫ বছর চুক্তিভিত্তিক দায়িত্ব পালনের পর ২২ সেপ্টেম্বর ২০২২ সালে তিনি অবসরে যান। শহীদ উল্লা খন্দকার ২৬ অক্টোবর ২০২২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকা গোপালগঞ্জ-৩ (কোটালীপাড়া-টুঙ্গিপাড়া) আসনের উন্নয়ন কার্যক্রম তদারকির দায়িত্ব পালনের জন্য প্রতিনিধি হিসেবে মনোনয়ন পান।