বাড়ি বিশ্ব সংবাদ রাশিয়ার রাষ্ট্রদূত বিএনপির অভিযোগ অস্বীকার করলেন

রাশিয়ার রাষ্ট্রদূত বিএনপির অভিযোগ অস্বীকার করলেন

0
রাশিয়ার রাষ্ট্রদূত বিএনপির অভিযোগ অস্বীকার করলেন

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাশিয়ার ভূমিকা নিয়ে বিএনপির অভিযোগ নাকচ করলেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি। এ ধরণের অভিযোগকে পুরোপুরি অসত্য এবং বিভ্রান্তিকর আখ্যা দিয়ে রাশিয়ার দূত বলেন, বাংলাদেশের জনগণের ভোটেই আওয়ামী লীগ নির্বাচনে জয় পেয়েছে।

বুধবার দুপুরে সেগুনবাগিচায় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাত শেষে বেরিয়ে যাওয়ার মুহুর্তে উপস্থিত গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে আলাপে তিনি এসব কথা বলেন।
সংসদের বাইরে থাকা দেশের প্রধান বিরোধী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় শনিবার অভিযোগ করেন, ৭ই জানুয়ারির প্রশ্নবিদ্ধ নির্বাচনের মাধ্যমে গঠিত সরকার জনগণের নয়, এটি ভারত, চীন ও রাশিয়ার সরকার। তাই বিএনপি এই সরকার মানে না।
রাষ্ট্রদূত মন্টিটস্কি বলেন, নির্বাচন বা বাংলাদেশের অভ্যন্তরীণ কোনো বিষয়েই হস্তক্ষেপ বা নাক গলায়নি রাশিয়া।

পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে রুশ রাষ্ট্রদূত বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যে টাকা-রুবলের বিনিময় নিয়ে বাংলাদেশ ও রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক কাজ করছে। বাণিজ্য সহজীকরণে বাংলাদেশের সঙ্গে যেকোনো সময় চুক্তি হতে পারে বলেও আভাস দেন তিনি। বাংলাদেশ বা পৃথিবীর কোথাও মার্কিন নিষেধাজ্ঞাকে রাশিয়া স্বীকৃতি দেয় না- এমনটা জানিয়ে মস্কোর দূত বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ ভোগান্তিতে পড়েছে।

এর আগে, সোমবার (২৯ জানুয়ারি) এক সভায় ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ বলেন, উচ্চশিক্ষার জন্য রাশিয়া যেতে বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ দিন দিন বাড়ছে। স্বাধীনতার পর বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক শিক্ষার্থী সম্পূর্ণ সরকারি বৃত্তি নিয়ে রাশিয়ায় পড়তে যান এবং তারা উচ্চশিক্ষা শেষ করে দেশে ফিরে বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে সক্রিয় হন।

তিনি বলেন, রাশিয়া এবং বাংলাদেশ চিরকালের বিশ্বস্ত এবং পরীক্ষিত বন্ধু। বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উভয় দেশের রাজনীতি, অর্থনীতি, বাণিজ্য, প্রতিরক্ষা, শিক্ষা ও সংস্কৃতির উন্নয়নে ভূমিকা রাখছে।