বাড়ি বিশ্ব সংবাদ বাংলাদেশিদের শান্তি মিশন থেকে বাদ দিতে জাতিসংঘে চিঠি

বাংলাদেশিদের শান্তি মিশন থেকে বাদ দিতে জাতিসংঘে চিঠি

0
বাংলাদেশিদের শান্তি মিশন থেকে বাদ দিতে জাতিসংঘে চিঠি

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশি সেনা কর্মকর্তাদের বাদ দিতে অনুরোধ জানিয়েছেন অস্ট্রেলিয়ার ১৫ আইন প্রণেতা। গত ১৬ জানুয়ারি জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্সের কাছে পাঠানো এক চিঠিতে এমন অনুরোধ জানানো হয়। তাদের পক্ষে ওই চিঠিটি লিখেন অস্ট্রেলিয়ান সিনেটর স্টিলে জন জর্ডান।

ওই চিঠিতে সিনেটর স্টিলে জন জর্ডান বলেন, একজন অস্ট্রেলিয়ান পার্লামেন্টারিয়ান হিসেবে আমি বাংলাদেশে চলমান মানবাধিকার সংকট মোকাবেলায় জাতিসংঘকে দ্রুত ও অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাতে এ চিঠি লিখছি। আমরা বাংলাদেশের নাগরিকদের সাথে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সেই অংশগুলির সঙ্গে একাত্মতা প্রকাশ করছি যারা বাংলাদেশে ক্রমাগত মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানায়। বাংলাদেশিরা সেখানে নির্বিচারে আটক, নির্যাতন, জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হচ্ছে। র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও গোয়েন্দা পুলিশ (ডিবি)সহ বাংলাদেশের নিরাপত্তা বাহিনী এসব মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত।২০০৮ থেকে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলির দ্বারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অন্তত ২৭৫৭টি ঘটনা ঘটেছে। হিউম্যান রাইটস ওয়াচের এই প্রতিবেদন এবং এইচআরডব্লিউ-এর এই প্রতিবেদনও এই অপরাধ সম্পর্কে তথ্য প্রদান করে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সবচেয়ে বড় অবদানকারী দেশগুলোর একটি। বর্তমানে, র‌্যাব ও ডিবি পুলিশসহ বাংলাদেশের সশস্ত্র বাহিনী ও পুলিশের ৬৫০০ জনেরও বেশি কর্মী বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত রয়েছে। যদিও আমরা শান্তিরক্ষা প্রচেষ্টায় বাংলাদেশের প্রশংসনীয় প্রতিশ্রুতিকে স্বীকৃতি দিই, এটি আমাদের গভীরভাবে কষ্ট দেয় যে বাংলাদেশে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত ব্যক্তিদের জাতিসংঘের ব্যানারে বিভিন্ন দেশে মোতায়েন করে পুরস্কৃত করা হচ্ছে।

উদ্বেগের বিশেষ কারণ হলো যে, ২০০৪ সালে এই ইউনিটের সদস্যদের দ্বারা বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন এবং জোরপূর্বক গুম করা সহ অপব্যবহারের ধারাবাহিক এবং বিশ্বাসযোগ্য প্রমাণ থাকা সত্ত্বেও র‌্যাব এবং ডিবি পুলিশের সাথে কাজ করেছেন এমন ব্যক্তিদের জাতিসংঘের মিশনে পাঠানো হচ্ছে।

২০২৩ সালের নভেম্বরে জাতিসংঘের প্রাক্তন হাই কমিশনার ফর হিউম্যান রাইটস মিশেল ব্যাচেলেট উল্লেখ করেছেন যে “র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের দ্বারা নির্যাতন এবং দুর্ব্যবহারের অভিযোগ একটি দীর্ঘস্থায়ী উদ্বেগ।” এইচআরডব্লিউ-এর দক্ষিণ এশিয়ার পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, বাংলাদেশে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী সৈন্যদের জাতিসংঘ মোতায়েনের মাধ্যমে পুরস্কৃত করার একটি বড় ঝুঁকি রয়েছে। যদিও এসব অভিযোগ বাংলাদেশ কর্তৃপক্ষ অস্বীকার করে আসছে।

এটি উল্লেখ করা উচিত যে ২০২১ সালের ডিসেম্বরে মার্কিন প্রশাসন র‌্যাব এবং এর ছয়জন সাবেক ও তৎকালীন কর্মরত কর্মকর্তাদের উপর মানবাধিকার সম্পর্কিত নিষেধাজ্ঞা আরোপ করে। এসময় তারা বলেছিল যে , র‌্যাব শত শত বলপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য দায়ী।

আমরা বাংলাদেশের ক্ষমতাসীন দলের সিনিয়র সদস্যদের দ্বারা ক্ষমতার অপব্যবহারের অভিযোগে উদ্বিগ্ন যার ফলে সাধারণ নাগরিক, সম্প্রদায়ের কর্মী, ইউনিয়ন নেতা এবং বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের দ্বারা ক্ষতিগ্রস্ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এই অপরাধগুলো নথিভুক্ত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং মার্কিন পররাষ্ট্র দফতর বাংলাদেশের বিষয়ে তাদের প্রতিবেদনে।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে জাতিসংঘের শান্তিরক্ষা প্রচেষ্টায় মানবাধিকার লঙ্ঘনের ট্র্যাক রেকর্ড প্রদর্শনকারী বাহিনীর সদস্যদের অন্তর্ভুক্ত করা উচিত নয়। এই ধরনের ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা শুধুমাত্র জাতিসংঘের বিশ্বাসযোগ্যতাকে ক্ষুণ্ন করে না বরং শান্তিরক্ষা কার্যক্রমগুলিকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে এমন সম্প্রদায়ের নিরাপত্তা ও নিরাপত্তার জন্যও সরাসরি হুমকি তৈরি করে।

এ তালিকায় আরো রয়েছেন সিনেটর ডেভিড শোব্রিজ, লারিসা ওয়াটারস, নিক ম্যাককিম, জ্যানেট রাইস, বারবারা পকক,মেহরিন ফারুকী, পিটার উইশ উইলসন, ডরিন্ডা কক্স, পেনি আলমান পেইনি, সারাহ হানসন ইয়ং, সংসদ সদস্য অ্যাডাম বানডেট, এলিজাবেথ ওয়াটসন ব্রাউন, স্টিফেন বেটস ও ম্যাক্স চ্যান্ডলার মাদার।