গণ পরিবহণবাংলাদেশ

মেট্রোরেলে রাত-দিনের সূচিতে নগরবাসীর স্বস্তি

শনিবার থেকে নতুন সূচিতে যাত্রা শুরু করেছে নগরীর আধুনিক যান মেট্রোরেল। ২০২২ সালের ২৮ ডিসেম্বর উদ্বোধনের পর গতকাল থেকে উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল করছে সকাল থেকে রাত পর্যন্ত। এতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন সাধারণ যাত্রীরা। কারণ রাজধানীতে সড়কে জ্যাম, ভিড় আর ঠাসাঠাসি করে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ছুটতে হয় ঢাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। তার ওপর যানজটে অতিষ্ঠ জীবন।

শনিবার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সকাল থেকে রাত পর্যন্ত প্রথমবার যাত্রী পরিবহনকালে দিনভর এবং সন্ধ্যা ও রাতে যাত্রীদের প্রচণ্ড ভিড় লেগেই ছিল। অনেকে দৈনন্দিন প্রয়োজনে যেমন এই গণপরিবহন ব্যবহার করেছেন, অনেক বিনোদনপ্রেমী মানুষের ভিড়ও দেখা গেছে মেট্রোরেলের স্টেশনগুলোতে। সকাল থেকে রাত ৮টা পর্যন্ত এ ভিড় দেখা গেছে। জানা গেছে, সপ্তাহের মঙ্গলবার বাদে বাকি ছয় দিন যাত্রীদের নিয়ে সকাল-সন্ধ্যা ছুটবে মেট্রোরেল।

প্রথমদিন রাতে মতিঝিলে মেট্রোরেল এসেছে, এটা দেখতেও অনেকে ভিড় জমান স্টেশনে। প্রথমদিন সকাল থেকে রাত পর্যন্ত মেট্রোরেলে উপচেপড়া ভিড় ছিল। তবে বিনোদনপ্রেমীদের ভিড় বেশি ছিল বলে দাবি সংশ্লিষ্টদের।

এদিন মতিঝিল স্টেশন ঘুরে দেখা যায়, সন্ধ্যায় যাত্রীদের স্টেশন থেকে নেমে সড়ক পর্যন্ত লম্বা লাইন। সন্ধ্যার পর মতিঝিল, শাহাবাগ ও ফার্মগেট স্টেশনে ছিল অফিস শেষে বাড়ি ফেরা যাত্রীদের সংখ্যা বেশি। ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনে ছিল শিক্ষার্থীদের বাড়ি ফেরার চাপ।

রাতে মেট্রোতে চড়ে ব্বাসায় ফেরার অনুভূতি জানিয়ে মিরপুর-১০ নম্বরের বাসিন্দা সারোয়ার আলম বলেন, ‘সপ্তাহের ছয়দিন কাকরাইল আসতে হয়। আবার রাতে মিরপুরের বাসায় ফিরতে হয়। এতদিন যা কষ্ট হতো। আজকে থেকে আর আমার সেই কষ্ট নেই। কোনো রকম মেট্রোরেলে চড়তে পারলেই গন্তব্য। কোনো ঝামেলা নেই, বিশেষ করে জটলা ও জ্যাম থেকে মুক্তি পেয়েছি।’

মতিঝিল থেকে আসা পুলক রায় বললেন, সবার চিন্তার চেয়েও ঢাকায় যেন মেট্রোরেল বেশি সফল হয়েছে বলে মনে হচ্ছে। এখন সরকারের উচিত হবে চলমান অন্যান্য মেট্রোরেল প্রকল্পগুলোর বাস্তবায়ন দ্রুত করে রাজধানীর গণপরিবহন সেবা বিশ্বমানে উন্নত করা। এতে নাগরিক সাচ্ছন্দে ঢাকায় চলাচল করতে পারবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসি) ম্যানেজার ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান বলেন, প্রথমদিন সকাল থেকে রাত পর্যন্ত মেট্রোরেল চলাচল করেছে। সারাদিনই উপচেপড়া ভিড় ছিল। সকাল থেকে রাত পর্যন্ত কোনো স্টেশনে তিল পরিমাণ জায়গা ছিল না। রবিবার থেকে অফিস-আদালত সবকিছু খুলবে। সেদিন থেকে ভিড় আরও বাড়বে।

এতদিন উত্তরা থেকে মতিঝিল যাত্রী চলাচল করত সকালে সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। এখন থেকে মতিঝিল থেকে শেষ ট্রেন ছেড়ে যাবে রাত ৮টায়। আর উত্তরা থেকে আগারগাঁও রুটে আগে থেকেই রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে ট্রেন।

গত ৩১ ডিসেম্বর থেকে মেট্রোরেলের শাহবাগ ও কারওয়ানবাজার স্টেশন চালু হয়। এর মাধ্যমে এমআরটি-৬ লাইনের দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনই চালু হলো।

আরও দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
এমপি আনার হত্যাকাণ্ডে ‘হানি ট্র্যাপ’ শিলাস্তি রহমান ‘Pushpa 2’ is coming to Bangladesh in Hindi ইব্রাহিম রাইসি যেভাবে ৫০০০ মানুষকে হত্যা করেছিলো