বাড়ি বাংলাদেশ অগ্নিকান্ড ঘটনাগুলো দুর্বৃত্তরাই ঘটিয়ে আসছে:

ঘটনাগুলো দুর্বৃত্তরাই ঘটিয়ে আসছে:

0
ঘটনাগুলো দুর্বৃত্তরাই ঘটিয়ে আসছে

রাজধানীতে বাসে আগুন
রাজধানীর ডেমরার রমজান পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
শুক্রবার (৫ জানুয়ারি) রাত সোয়া ৯টার দিকে ডেমরার আমুলিয়ায এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাকিবুল হাসান বলেন, ফায়ার সার্ভিসের ডেমরা স্টেশন থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

এর আগে, এদিন রাত ৯টার দিকে রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস। প্রাথমিকভাবে আগুনে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে, ভোট বর্জনের আহ্বান জানিয়ে ৬ ও ৭ জানুয়ারি দেশব্যাপী সর্বাত্মক হরতাল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, শনিবার (৬ জানুয়ারি) ভোর ৬টা থেকে সোমবার (৮ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার হরতাল পালন করবে বিএনপি ও সমমনা দলগুলো।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর মহাসমাবেশ পণ্ড ও নেতাকর্মীদের গ্রেপ্তার এবং সরকারের পদত্যাগের দাবিতে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। এরপর থেকে দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে দলটি। কিন্তু গত ২০ ডিসেম্বর নির্বাচন বর্জনসহ ‘অসহযোগ আন্দোলনের’ ডাক দেয়।

ফায়ার সার্ভিসের তথ্যমতে, গত ২৮ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ২৮৯টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এরমধ্যে ২৮৫টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। অগ্নিসংযোগকৃত যানবাহনের মধ্যে বাস ১৮০টি, ট্রাক ৪৫টি, কাভার্ডভ্যান ২৩টি, মোটরসাইকেল ৮টি ও অন্যান্য গাড়ি ২৯টি।

ঢাবিতে এবার চার ককটেল বিস্ফোরণ
ফের ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) ক্যাম্পাসে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণসংলগ্ন নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সামনে চারটি ককটেল বিস্ফোরিত হয়েছে। এর আগে গত ২৭ ডিসেম্বরও একই স্থানে ককটেল বিস্ফোরণ ঘটেছিল।

একাধিক মোটর সাইকেলে করে অজ্ঞাত কয়েকজন যুবক ককটেলগুলো বিস্ফোরণ করে পালিয়ে যায় এ সময়।
নীলক্ষেত পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আল আমিন খবরটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চারটি ককটেল বিস্ফোরণ ঘটেছে। দোষীদের সনাক্ত করা যায়নি এখনও। তবে খুঁজে বের করার চেষ্টা চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মোটরসাইকেলে কয়েকজন নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সামনে এসে পরপর চারটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে চলে যায়। এ সময় বিকট শব্দে কেঁপে ওঠে পুরো এলাকা।

প্রসঙ্গত, গত বছর নভেম্বর মাসে পরপর দুদিন বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। সর্বপ্রথম ভিসি চত্বরে ককটেল বিস্ফোরিত হয়। এরপর কলাভবনের শৌচাগার থেকে দুটো ককটেল উদ্ধার করা হয়। এছাড়া আরও কয়েকবার বিচ্ছিন্নভাবে ককটেল বিস্ফোরণের সংবাদ শোনা যায় ডিসেম্বর মাসে।

দ্বাদশ জাতীয় নির্বাচনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর পর থেকে এই ধরনের ঘটনা বেড়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

সেগুনবাগিচায় জোড়া ককটেল বিস্ফোরণ

রাজধানীর সেগুনবাগিচায় একটি ঝটিকা মিছিল থেকে দুটি ককটেল বিস্ফোরণের ঘটানো হয়েছে।

শুক্রবার (৫ জানুয়ারি) রাত সাড়ে ৮ টার দিকে বারডেম হাসপাতাল-২ এর পাশে এ ঘটনা ঘটে।

রমনা পুলিশ বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার (এডিসি) শাহ আলম মো. আখতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাত সাড়ে ৮টার দিকে সেগুনবাগিচায় বারডেম-২ হাসপাতালের গলি থেকে কয়েকজন ঝটিকা মিছিল বের করেন। এসময় পুলিশ তাদের ধাওয়া দেয়। এরপর তারা পালিয়ে যাওয়া সময় ককটেল বিস্ফোরণ ঘটায়।

এডিসি শাহ আলম আরও বলেন, ককটেল বিস্ফোরণের ঘটনায় তাৎক্ষণিক কাউকে আটক করা সম্ভব হয়নি। এ বিষয়ে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এদিকে রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ট্রেনে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট রওনা হয়।

অন্যদিকে রাজধানীর ডেমরায় রমজান পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সোয়া ৯টার দিকে ডেমরার আমুলিয়া এলাকায় এ ঘটনা ঘটে।