বাড়ি প্রবাস কুয়েতে নতুন বছরে বেসরকারি খাতের কর্মীদের সুসংবাদ

কুয়েতে নতুন বছরে বেসরকারি খাতের কর্মীদের সুসংবাদ

0
কুয়েতে নতুন বছরে বেসরকারি খাতের কর্মীদের সুসংবাদ

বেসরকারি খাতের কর্মীদের জন্য সুসংবাদ দিয়েছে কুয়েত। নতুন বছর থেকে দেশটির বেসরকারি খাতের কর্মীরা খণ্ডকালীন কাজের সুযোগ পাবেন। শুক্রবার (২৯ ডিসেম্বর) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বেসরকারি খাতের কর্মীদের এ সুযোগ দিতে যাচ্ছে। আগামী বছরের জানুয়ারি থেকে এ সুবিধা কার্যকর হবে।

দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদ এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে তৃতীয় পক্ষের সঙ্গে কাজের জন্য মূল নিয়োগকর্তার অনুমোদন নিতে হবে। এরপর কর্মীরা এ সুবিধা নিতে পারবেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, একজন কর্মী সর্বোচ্চ চার ঘণ্টা কাজের সুবিধা পাবেন। মূল নিয়োগকর্তার অনুমতিসাপেক্ষে কাজ করতে পারবেন তারা। কেবল বেসরকারি খাতের কর্মীদের জন্য এ সুবিধা কার্যকর হবে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কর্মশক্তিকে যথাযথ ব্যবহার, জনসংখ্যার ভারসাম্য মোকাবিলা ও শ্রমবাজারের বর্তমান চাহিদা মোকাবিলায় এমন উদ্যোগ নিয়েছেন দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদ।

নতুন করে বেসরকারি খাতের জন্য সুবিধার কথা জানানো হলেও ঠিক কারা কারা এর আওতায় আসবে তা নিশ্চিত করেনি কর্তৃপক্ষ। ফলে প্রবাসীরাও এর আওতায় আসবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।

কুয়েতে প্রচিলত আইন অনুসারে খণ্ডকালীন কাজ শ্রম আইনের লঙ্ঘন। করোনার পর থেকে আবাসিক ও শ্রম আইন লঙ্ঘনের জন্য দেশটি প্রতিনিয়ত অভিযান চালাচ্ছে। এক দিন আগেও দেশটিতে ৫৭৫ জন প্রবাসী গ্রেপ্তার হয়েছেন।