বাড়ি প্রবাস আমেরিকা কানাডায় ভিসা আবেদনের মেয়াদ বাড়লো

কানাডায় ভিসা আবেদনের মেয়াদ বাড়লো

0
কানাডায় ভিসা আবেদনের মেয়াদ বাড়লো

কানাডা সরকারের অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব (আইআরসিসি) বিভাগ বাংলাদেশের ভিসা আবেদন কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্টের অভূতপূর্ব চাহিদার কারণে জারি করা বায়োমেট্রিক নির্দেশনাপত্র (বিআইএল) এবং পাসপোর্ট জমা দেওয়ার চিঠির মেয়াদ সাময়িকভাবে আরও ৩০ দিন বাড়িয়েছে।

বিষয়টি তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছে বাংলাদেশে অবস্থিত কানাডা অ্যাম্বাসি। ওই পোস্টে তারা একটি লিঙ্ক সংযুক্ত করেছে। যে লিঙ্কে ভিসা আবেদনের জন্য একটি ভিডিও টিউটোরিয়ালসহ বিস্তারিত তুলে ধরা হয়েছে।

শুক্রবার ভিএফএস গ্লোবালের পাঠানো এক বিবৃতিতে মেয়াদ বাড়ানোর বিষয়টি জানানো হয়। বিবৃতিতে বলা হয়েছে, এখন আবেদনকারীদের আইআরসিসি’র বায়োমেট্রিক নির্দেশনা পত্র বা পাসপোর্টের অনুরোধ চিঠিতে নির্দেশিত মেয়াদ শেষ হওয়ার তারিখের পরে চিঠিটি আরও ৩০ দিনের জন্য বৈধ থাকবে।

আরও বলা হয়, এ বর্ধিত মেয়াদ থাকা সত্ত্বেও যে সমস্ত আবেদনকারীরা অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করতে বা তাদের পাসপোর্ট জমা দিতে অক্ষম তাদের একটি নতুন বায়োমেট্রিক নির্দেশনা পত্র বা পাসপোর্ট জমা দেওয়ার চিঠির জন্য অনুরোধ করতে আইআরসিসি’র সাথে যোগাযোগ করতে হবে।

যেকোনো নতুন জারি করা চিঠি শুধুমাত্র ৩০ দিনের জন্য বৈধ হবে। তাই আবেদনকারীদের দ্রুত তাদের ভ্রমণের পরিকল্পনা করতে এবং শেষ মুহূর্তের ভিড় এড়াতে তাদের কানাডা ভিসা বা পারমিটের জন্য অগ্রিম আবেদন করার আহ্বান জানানো হয় এ বিবৃতিতে।

এদিকে ফেসবুকের ওই পোস্টে কানাডা অ্যাম্বাসি লিখেছে, ‘আপনি কি অভিবাসন আবেদন জমা দিচ্ছেন? কানাডায় আসার জন্য আপনার আবেদন প্রক্রিয়াকরণে বিলম্বের কারণ হতে পারে, এমন সাধারণ ত্রুটিগুলি এড়াতে শিখুন।’ এরপর একটি লিঙ্ক প্রকাশ করা হয়েছে।

ওই লিঙ্কে প্রবেশ করে দেখা যায়, সেখানে একটি ভিডিও আছে। ওই ভিডিওর বিষয়ে বলা হয়েছে, এটি কানাডায় ভ্রমণ বা অভিবাসন, কানাডায় নাগরিকত্বের জন্য আবেদন, কাউকে স্পনসর করতে বা অন্যান্য ইমিগ্রেশন, শরণার্থী এবং নাগরিকত্ব (আইআরসিসি) আবেদনগুলো পূরণ করতে সাহায্য করবে।