বাড়ি প্রবাস ভিসা আবেদন প্রক্রিয়া আরও সহজ করল সৌদি

ভিসা আবেদন প্রক্রিয়া আরও সহজ করল সৌদি

1
ভিসা আবেদন প্রক্রিয়া আরও সহজ করল সৌদি

ভিসা আবেদন প্রক্রিয়া আরও সহজ করল সৌদি আরব। দেশটি এবার ভিসার জন্য সমন্বিত জাতীয় প্ল্যাটফর্ম চালু করেছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদির পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিকভাবে কেএসএ ভিসা ব্যবস্থা চালু করেছেন। এটি ভিসার আবেদনের জন্য সমন্বিত জাতীয় প্ল্যাটফর্ম। রিয়াদে ডিজিটাল গভর্নমেন্ট ফোরামে এ সেবা চালু করা হয়।

নতুন চালু করা এ প্ল্যাটফর্মে ৩০টির অধিক মন্ত্রণালয়, দপ্তর ও বেসরকারি খাতের প্রতিষ্ঠান যুক্ত রয়েছে। যার ফলে হজ, ওমরা, পর্যটন, ব্যবসা-বাণিজ্যসহ কাজের জন্য ভিসার প্রক্রিয়া সহজীকরণ হবে।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, কেএসএ ভিসার নিজস্ব সার্চ ইঞ্জিন রয়েছে। এটি বেশ স্মার্ট ও কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন। কোনো ব্যক্তি ভিসার আবেদন করলে তাকে বিভিন্ন সেবার জন্য পরামর্শ ও গাইড করতে সক্ষম। এ ছাড়া প্ল্যাটফর্মগুলোতে আবেদনকারীদের ব্যক্তিগত প্রোফাইল খোলার সুবিধা রয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আনলাইনে ভিসার আবেদন ও গ্রাহকদের সুবিধা অগ্রাধিকার দিতে এ সেবা চালু করা হয়েছে। কেএসএ ভিসার মাধ্যমে বাইরের দেশের নাগরিকরা বেশ উপকৃত হবেন।