বাড়ি বাংলাদেশ জাতীয় বাসা-বাড়িতে গ্যাস-বিদ্যুৎ-পানি বন্ধ হয়ে যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বাসা-বাড়িতে গ্যাস-বিদ্যুৎ-পানি বন্ধ হয়ে যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

2
বাসা বাড়িতে গ্যাস বিদ্যুৎ পানি বন্ধ হয়ে যাবে স্বরাষ্ট্রমন্ত্রী

বুধবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে বিএনপির নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলন কর্মসূচি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী একথা বলেন।
নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলন কর্মসূচি দিয়েছে বিএনপি; এ ব্যাপারে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি কিন্তু সব সময় বলে আসছি, তারা সুনিশ্চিত এ দেশের জনগণ তাদের ভোট দেবে না। দেশের জনগণ তাদের কর্মকাণ্ডে তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন, তখনই তারা নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন। ক্রমাগতভাবে কর্মসূচি দিয়ে যাতে একটা অস্থিতিশীল পরিস্থিতি করা যায় এবং নির্বাচন যাতে না হয় সে জন্য একটা অবস্থার সৃষ্টি করছেন।

তিনি বলেন, আপনারা দেখেছেন, ২৮শে অক্টোবরের পর থেকে তারা ক্রমাগতভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে। বাসের ভেতরে অগ্নিদগ্ধ করে, হেলপারসহ পুড়িয়ে, তারপর এখন শুরু করেছে রেল লাইন উপড়ে ফেলে দেয়া। চারজন মানুষকে আপনারা দেখেছেন, চলন্ত গাড়িতে কীভাবে তারা পুড়িয়ে মেরেছে। এর আগেও গাজীপুর এলাকায় একটি ঘটনা ঘটিয়েছে। এই ধরনের নাশকতা তারা ক্রমাগতভাবে চালিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমি আরেকটু মনে করিয়ে দিতে চাই, ২০১৪ ও ২০১৫ সালে ৯০ দিন ক্রমাগতভাবে তারা এসব করেছে। আগুন দিয়ে পুড়িয়েছে, সম্পদ ধ্বংস করেছে, জায়গায় জায়গায় রাস্তাঘাট কেটে দিয়েছে। এখন আবার একটা অস্থিতিশীল পরিস্থিতি কীভাবে সৃষ্টি করা যায় সে জন্য পাঁয়তারা করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী জনগণের ম্যানডেট নিয়ে ক্ষমতায় এসেছেন।
তিনি মনে করেন, এটাই সরকার বদলানোর একমাত্র উপায়। দেশের ৪৩টির মধ্যে ২৯টি দল এই নির্বাচনে অংশগ্রহণ করছে। যতটুকু আমরা নির্বাচন থেকে জেনেছি।
সব কিছু যখন ঠিকঠাক মতো চলছে, এত কিছু করার পরেও যখন মানুষ নির্বাচনমুখী হয়ে গেছে, যখন মানুষ একটা উৎসবমুখর পরিবেশের দিকে ধীরে ধীরে যাচ্ছে; আমাদের দেশে নির্বাচন কিন্তু সব সময় একটা উৎসবমুখর পরিবেশে যে যার প্রার্থীকে ভোট দেয় এবং সেই প্রার্থীর তারা জয়গান করেন, আনন্দ মিছিল করেন সেই জায়গাটিতে চলে যাচ্ছে, সারা বাংলাদেশে এখন ভোটের আমেজ চলে এসেছে, তখন তারা ঘোষণা করছেন অসহযোগ।
গণমাধ্যমকর্মীদের উদ্দেশে প্রশ্ন রেখে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা অসহযোগ আন্দোলন করছেন, তাদের বাসা থেকে বিদ্যুৎ যদি চলে যায়, পানি যদি বন্ধ হয়ে যায়; যেহেতু অসহযোগ উনারাই চাচ্ছেন বিদ্যুৎ বন্ধ হয়ে যাবে, পানি বন্ধ হয়ে যাবে, সরকার অচল হয়ে যাবে। তাহলে কী হবে, তারা কি সেটা বুঝতে পারছেন? গ্যাস বিল না দিলে, বিদ্যুৎ বিল না দিলে, পানির বিল না দিলে ওয়াসা এবং বিদ্যুৎ বিভাগ অন্য গ্রাহকদের জন্য যেগুলো করে থাকে তাদের জন্য সেগুলো করবে। তাহলে কী হবে সেটা তাদের চিন্তায় নিয়ে আসা উচিত।

আসাদুজ্জামান বলেন, এ দেশের জনগণ তাদের চেনে। এ দেশের জনগণ এসব ডাকে কোনো দিনই রিঅ্যাকশন দেখাননি। আমার মনে হয়, নির্বাচনটি সঠিকভাবেই সময় মতো তারা নির্বাচনে ভোট দেবেন। একটি সুষ্ঠু নির্বাচন এবং সুন্দর নির্বাচন নির্বাচন কমিশন আমাদেরকে উপহার দেবে।

বিশৃঙ্খলা হলে কঠোরভাবে ব্যবস্থা নেয়ার জন্য নির্বাচন কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। মন্ত্রণালয় কী ব্যবস্থা নেবে জানতে চাইলে আসাদুজ্জামান বলেন, একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য তারা সর্বাত্মক প্রচেষ্টা নিচ্ছে। তারা সব সময় নিরাপত্তা বাহিনীকে নির্দেশনা দিচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে। এই ধরনের চিঠি আসতেই পারে। তবে এখনো আমার কাছে আসেনি। এলে যা করা উচিত সেটাই আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় করবে।