বাড়ি খেলা অন্যান্য খেলা ক্রিকেটারদের চেষ্টায় কোনো কমতি নেই, দাবি বাংলাদেশের অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের

ক্রিকেটারদের চেষ্টায় কোনো কমতি নেই, দাবি বাংলাদেশের অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের

0
2022 10 17 222917

১৬১ রান তাড়ায় ২৮ রানেই নেই ৫ উইকেট। জয়ের কোনো তাড়না, লড়াইয়ের কোনো চেষ্টা বা উন্নতির ছাপ, কিছুই দেখা যায়নি বাংলাদেশের ব্যাটিংয়ে। আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এমন হতশ্রী ব্যাটিংয়ের পর দলের পক্ষ থেকে মোসাদ্দেক হোসেন বললেন, তাদের চেষ্টায় কোনো কমতি নেই। এই অলরাউন্ডারের বিশ্বাস, একটি জয় পেলেই বদলে যাবে দলের চেহারা।

সেই জয় কীভাবে আসবে, তা অবশ্য মোসাদ্দেক বলেননি। বাংলাদেশের যা পারফরম্যান্স, তাতে জয়ের দেখা পাওয়া আপাতত স্রেফ কঠিনই নয়, অনেকটা অভাবনীয়ও মনে হচ্ছে। ব্রিজবেনে সোমবার গা গরমের ম্যাচে যেমন রান তাড়ায় বিন্দুমাত্র সম্ভাবনাও জাগাতে পারলেন না মোসাদ্দেকরা।

আফগানিস্তানের সেরা তারকা রশিদ খান এই ম্যাচে খেলেনি। কিন্তু অন্যদের খেলতে গিয়েই ভরাডুবি বাংলাদেশের ব্যাটসম্যানদের। যদিও একটি গা গরমের ম্যাচ নিয়ে খুব গবেষণার কিছু নেই। হারের বৃত্তে থাকা দলের জন্য আরও একটি হার খুব বড় কোনো ব্যাপারও হওয়ার কথা নয়। কিন্তু বাংলাদেশ এতটা বাজে ব্যাটিংয়ে হেরেছে যে, নতুন করে শঙ্কার ছবি ফুটে উঠছে।

তবে ম্যাচ শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মোসাদ্দেক বললেন, “আপনারা শুধু মাঠের পারফরম্যান্স দেখছেন। দলের ভেতর কী হচ্ছে বা ক্রিকেটাররা সবাই একসঙ্গে কীভাবে চেষ্টা করছে, সেটা শুধু আমরাই বলতে পারব ও আমাদের ম্যানেজমেন্ট যারা আছে, তারা বলতে পারব। আসলে বলার জন্য বলা নয়, এটা সত্যি কথা যে আমরা অনেকভাবে চেষ্টা করছি যেন একটা জয় আমরা দেশবাসীকে এনে দিতে পারি।”

নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শেষ দিকে বাংলাদেশের ব্যাটিংয়ে উন্নতির ছোঁয়া দেখা গিয়েছিল। দলকেও আগের চেয়ে চনমনে ও উজ্জীবিত মনে হচ্ছিল। কিন্তু আফগানদের কাছে এমন বিধ্বস্ত হওয়ার পর মনোবল আবার তলানিতে নেমে যাওয়া অস্বাভাবিক নয়। মোসাদ্দেক অবশ্য সেই শঙ্কা উড়িয়ে দিলেন। একটি জয়ই সব বদলে দিতে পারে বলে মনে করেন তিনি।

“আমি মনে করি, এটাতে মোরালি খুব বেশি ডাউন হওয়ার কিছু নেই। একটা উইনিং মোমেন্ট আমাদের দরকার। সেটা চলে এলে আমি মনে করি, গোটা দলের চেহারা বদলে যাবে। সেই বিশ্বাসটা সবার করা উচিত।”“একটা ম্যাচ যদি আমরা জিততে পারি, আমাদের দলের যে বন্ডিং আছে ও কম্বিনেশন আছে, একটা জিততে পারলেই আমরা আরও ভালো পারফরম্যান্স করব।”

বাংলাদেশের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ মানেই অবশ্য ব্যর্থতার গল্প। সেই ২০০৭ আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর আর কখনও মূল পর্বে কোনো জয় ধরা দেয়নি। এই অপ্রাপ্তির অধ্যায় থেকেই নতুন অর্জনের সম্ভাবনা খুঁজে নিচ্ছেন মোসাদ্দেক।

“আমরা হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচই জিতেছিলাম। যদি আমরা এখানে দুটি ম্যাচও জিততে পারি, আমাদের জন্য সেটা অনেক বড় অর্জন বলে আমি মনে করি। অবশ্যই আমরা চেষ্টা করব আমাদের দিক থেকে সর্বোচ্চটা দেওয়ার। সবাই অবশ্যই একসঙ্গে থাকাটা জরুরি। সবার দোয়া চাই। দল হিসেবে আমরা ভালো করার চেষ্টা করব।”