বাড়ি প্রবাস ইউরোপ জাতিসংঘের ৭৭তম অধিবেশনে যোগ দিতে আগামীকাল ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭৭তম অধিবেশনে যোগ দিতে আগামীকাল ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড একে আবদুল মোমেন

আজ বুধবার দুপুরে প্রধানমন্ত্রীর সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন ও রানী এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বৃহস্পতিবার ঢাকা ছাড়বেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রথমে যুক্তরাজ্যে যাবেন এবং সেখানে ১৯শে সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করে পরের দিন মঙ্গলবার (২০শে সেপ্টেম্বর) নিউ ইয়র্কে পৌঁছাবেন। লন্ডনে অবস্থানকালে সোমবার (১৯শে সেপ্টেম্বর) তিনি রানী এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন।

মন্ত্রী বলেন, ২৩শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক পর্বে বক্তব্য রাখবেন। প্রতিবারের মতো এবারও প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেবেন। নিউইয়র্ক সফর শেষে প্রধানমন্ত্রী ২৫শে সেপ্টেম্বর থেকে ১লা অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে অবস্থান করবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনা মহামারি ও বিশ্বে চলমান বিভিন্ন সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে খাদ্য ও জ্বালানি–সংকট তৈরি হয়েছে। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে বিভিন্ন দেশে ব্যাপক মূল্যস্ফীতি হয়েছে। নতুন এ সংকটের ফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোকে প্রতিকূলতার মুখোমুখি হতে হবে।’

জাতিসংঘের সাধারণ অধিবেশনে করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকটের পাশাপাশি খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, বহুপাক্ষিকতাবাদ, টেকসই আবাসন, নিরাপদ, নির্ভরযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অবকাঠামো গঠনের বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে। বাংলাদেশ প্রতিনিধিদল গুরুত্বপূর্ণ এসব ইস্যুতে বাংলাদেশের জাতীয় স্বার্থসম্পর্কিত অগ্রাধিকার বিষয়গুলো তুলে ধরবে বলে তিনি জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সংকট মোকাবিলায় নারী নেতৃত্বের অভিজ্ঞতা, গৃহীত উত্তমপন্থা এবং সংকট মোকাবিলায় তাদের সাফল্য বৈশ্বিক বিভিন্ন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’বাংলাদেশ প্রতিনিধি দল গুরুত্বপূর্ণ এসব ইস্যুতে বাংলাদেশের জাতীয় স্বার্থ সম্পর্কিত অগ্রাধিকার বিষয়গুলো তুলে বলে তিনি জানান। ২০ সেপ্টেম্বর নারী নেতৃত্বের উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রীর যোগ দেওয়ার কথা রয়েছে।

গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপের সভা অনুষ্ঠিত হবে ২১ সেপ্টেম্বর এবং ওই গ্রুপে ছয় জন চ্যাম্পিয়নের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যতম। এ সভায় বর্তমান প্রেক্ষাপটে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী তার সুচিন্তিত মতামত ব্যক্ত করবেন বলে তিনি জানান।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যাবেন পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বাংলা ম্যাগাজিন /এমএ

Exit mobile version