বাড়ি বাংলাদেশ দুর্গাপূজার মণ্ডপে ২৪ ঘন্টাই থাকবে সিসি ক্যামেরা ও আনসার বাহিনীঃস্বরাষ্ট্রমন্ত্রী

দুর্গাপূজার মণ্ডপে ২৪ ঘন্টাই থাকবে সিসি ক্যামেরা ও আনসার বাহিনীঃস্বরাষ্ট্রমন্ত্রী

0
চিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা–সংক্রান্ত সভা

আসন্ন দুর্গাপূজাকে কেন্দ্র করে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সারাদেশের পূজা মণ্ডপগুলোতে পূজা শেষ না হওয়া পর্যন্ত স্থায়ীভাবে ২৪ ঘন্টাই  সিসি ক্যামেরা ও আনসার বাহিনীর সদস্য রাখা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভায় তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সভায় বলেন, আসন্ন দুর্গাপূজায় দেশের প্রতিটি পূজামণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন বাধ্যতামূলক করা হয়েছে। সব মণ্ডপে র‍্যাব-পুলিশ, স্বেচ্ছাসেবকদের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত এবং আনসার বাহিনীর সদস্যরা থাকবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আগামী ১ থেকে ৫ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজা উদ্‌যাপিত হবে। সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পূজা হবে। গত বছরের চেয়ে এবার এক হাজারের বেশি মণ্ডপে পূজা উদ্‌যাপিত হবে। পূজাকে কেন্দ্র করে গুজব ঠেকাতে ব্যবস্থা নেওয়া হয়েছে। গুজবের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেকোনো সমস্যা হলে ৯৯৯–এ কল দেওয়া যাবে।

দুর্গাপূজায় কোনো নিরাপত্তা শঙ্কা আছে কি না, তা নিয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমাদের গোয়েন্দাদের কাছে তেমন কোনো খবর নেই। এবার সব মণ্ডপে আনসার স্থায়ীভাবে থাকবে। ‘আমরা বলেছি প্রতিটি মণ্ডপে সিসিটিভি থাকতেই হবে। পাশাপাশি নিজস্ব স্বেচ্ছাসেবক থাকবে।’এসব ব্যবস্থার পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতও তৎপর থাকবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর দেশে পূজা করতে পারবে না, বড়দিন করতে পারব না, বৌদ্ধ পূর্ণিমা হবে না বা ঈদ হবে না, এটা কখনও করতে দেয়া হবে না।’তিনি বলেন, ‘স্বেচ্ছাসেবক থাকলে গত বছর কুমিল্লার ঘটনা ঘটত না। কোনো জায়গায় বিশেষ ব্যবস্থা নিতে হলে নেয়া হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এটাও বলেন, আজান ও নামাজের সময় শব্দের ব্যবহার সহনীয় থাকবে।

বাংলা ম্যাগাজিন /এমএ