বাড়ি এক্সক্লুসিভ বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন ভারতের আসামের মুখ্যমন্ত্রী

বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন ভারতের আসামের মুখ্যমন্ত্রী

0
বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন ভারতের আসামের মুখ্যমন্ত্রী

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে আক্রমণ করতে গিয়ে বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন দেশটির  । তিনি বাংলাদেশকে ভারতের সঙ্গে একত্রিত করার কথা বলেছেন।

এমন বিস্ফোরক মন্তব্য যখন তিনি করলেন, সেই মুহূর্তে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে রয়েছেন। আর এর মধ্যেই বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য আসামের মুখ্যমন্ত্রীর। এ খবর দিয়েছে এনডিটিভি।

তার বিস্ফোরক মন্তব্যের পরই এ নিয়ে শুরু হয়েছে জোর বিতর্ক। আসামের মুখ্যমন্ত্রী যখন এমন মন্তব্য করলেন সেই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করছেন। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও ক্ষমা চাননি হিমান্ত।

খবরে জানানো হয়, বুধবার থেকে ভারতে ‘জড়ো যাত্রা’র সূচনা করেন বিরোধী নেতা রাহুল গান্ধী। আর এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জবাব দিতে গিয়েই বাংলাদেশকে নিয়ে এমন বিতর্কিত মন্তব্য করে বসেন হিমান্ত। রাহুল গান্ধী এবং অন্যান্য কংগ্রেস নেতারা কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ৩ হাজার ৫০০ কিলোমিটারের এক যাত্রা শুরু করছেন।

আগামী ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে সমর্থন জোগাতে কংগ্রেস এই যাত্রা বের করছে। আর কংগ্রেসের এই যাত্রা প্রসঙ্গে কথা বলতে গিয়েই হিমান্ত বিশ্ব শর্মা বলেন, ভারত একজোট রয়েছে। কাশ্মীর থেকে কন্যাকুমারী, শিলচর থেকে সৌরাষ্ট্র, আমরা এক আছি। কিন্তু এই কংগ্রেস একসময় ভারত এবং পাকিস্তানকে আলাদা করেছে।

এরপর পাকিস্তান থেকে বাংলাদেশ আলাদা হল। যদি রাহুল গান্ধী মনে করেন যে, আমার দাদু জওহরলাল নেহরু ভুল করে ফেলেছিলেন এবং এ নিয়ে যদি তার মনে কোনো কষ্ট থাকে, তাহলে ভারতের মাটিতে দাঁড়িয়ে ‘ভারত জড়ো’র কোনও অর্থ নেই। তিনি বরঞ্চ পাকিস্তান ও বাংলাদেশকে ভারতের সঙ্গে একত্রিত করতে এবং অখণ্ড ভারত তৈরির পদক্ষেপ নিন।

উল্লেখ্য, বিজেপির অভিভাবক ও মতাদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) তার জন্মলগ্ন থেকেই তথাকথিত ‘অখণ্ড ভারত’ প্রতিষ্ঠার পক্ষে প্রচারণা চালিয়ে আসছে। এই ‘অখণ্ড ভারতের’ মধ্যে অন্তর্ভূক্ত করা হয়েছে পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, আফগানিস্তান, তিব্বত ও মিয়ানমারকেও।

বাংলা ম্যাগাজিন এস/কে