বাড়ি বাংলাদেশ দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে এসএসসি পরীক্ষা চলাকালীন সময়েঃশিক্ষামন্ত্রী

দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে এসএসসি পরীক্ষা চলাকালীন সময়েঃশিক্ষামন্ত্রী

0
আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আসেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এসএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে ১২ সেপ্টেম্বর থেকে আগামী ২ অক্টোবর পর্যন্ত মোট ২১ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। আজ সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ১২ই সেপ্টেম্বর থেকে ২রা অক্টোবর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। আজ শিক্ষা মন্ত্রণালয়ে এ পরীক্ষা নিয়ে আইনশৃঙ্খলা–বিষয়ক এক সভা শেষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল গত ১৯ জুন। কিন্তু ওই সময়ে সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষার আগমুহূর্তে এ পরীক্ষা স্থগিত করা হয়। এরপর গত ১৭ আগস্ট থেকে এই পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হলেও সেখান থেকে সরে আসে সরকার। মধ্য আগস্টে বন্যা হতে পারে—এমন আশঙ্কা থেকে পরীক্ষা আরও পিছিয়ে দেওয়া হয়।নতুন সময়সূচি অনুযায়ী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা।

দীপু মনি বলেন, ১৫ই সেপ্টেম্বর থেকে এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে এবং ছাত্র, শিক্ষক, অভিভাবকসহ সকলের জন্যই গৃহীত ব্যবস্থাসমূহ অত্যন্ত সন্তোষজনক হবে।

আজকের সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন শুধু এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

অন্যান্যবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও এবার যানজটের কথা বিবেচনা করে বেলা ১১টায় এ পরীক্ষা শুরু হবে। আগেই মতোই শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এরপরও ঢুকতে দিলে হলে তার নাম, রোল নম্বর, দেরির কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে।

বাংলা ম্যাগাজিন /এমএ