বাড়ি চট্টগ্রাম বান্দরবান নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমারে হেলিকপ্টার থেকে গুলি আর বোমার শব্দ

নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমারে হেলিকপ্টার থেকে গুলি আর বোমার শব্দ

0
মিয়ানমারের যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা আবারও বাংলাদেশে

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আজ শনিবার মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর পাঁচটি ফাইটার জেটকে আকাশে চক্কর দিতে দেখা গেছে। মাঝেমধ্যে ফাইটার জেট ও হেলিকপ্টারগুলো বাংলাদেশের আকাশসীমা অতিক্রম করে গুলিবর্ষণ করে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিরা।

নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ জানান,নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু বাজার সীমান্তের বিপরীতে মাত্র দেড়-দুই কিলোমিটার দূরত্বে মিয়ানমারের পাহাড়ি ‘খা মং সেক’ অঞ্চলে ২৩ দিন ধরে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে স্বাধীনতাকামী আরাকান আর্মির তুমুল লড়াই চলছে।

অন্যান্য দিনের চেয়ে আজ যুদ্ধের তীব্রতা বাড়িয়েছে মিয়ানমার সেনাবাহিনী। সীমান্তের ৪০ নম্বর পিলারের কাছে বনাঞ্চলে সকাল সোয়া ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত টানা তিন ঘণ্টা হেলিকপ্টার থেকে গুলিবর্ষণ, মর্টার শেল ও বোমা নিক্ষেপ করেছে।

এ কে এম জাহাঙ্গীর আজিজ জানান, বাংলাদেশের যে অংশে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ছোড়া মর্টার ও গুলি এসে পড়ছে, সেখানে লোকবসতি তেমন নেই। তবে বাংলাদেশিদের ২০টির বেশি রাবার বাগান আছে। রাবার–শ্রমিকেরা আতঙ্কে বাগান ছেড়ে তুমব্রু বাজারের দিকে চলে এসেছেন।

সীমান্ত এলাকায় কাউকে যেতে দেওয়া হচ্ছে না। যুদ্ধের তীব্রতা দিন দিন বৃদ্ধি পাওয়ায় এপারে ঘুমধুমের বাসিন্দাদের পাশাপাশি শূন্যরেখার আশ্রয়শিবিরে থাকা চার হাজারের বেশি রোহিঙ্গা আতঙ্কে দিনযাপন করছেন।

ঐ এলাকার এক শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, সকাল সাড়ে ৯টার দিকে তাঁদের বাগানে দুটি মর্টার শেল এসে পড়ে। এ সময় আকাশে দুটি হেলিকপ্টার চক্কর দিতে দিতে নিচে গুলিবর্ষণ করছিল। মাটি থেকেও ওপরের দিকে গুলি ছোড়া হচ্ছিল। দূরের আকাশে চার-পাঁচটি যুদ্ধবিমান চক্কর দিয়ে হেলিকপ্টারকে পাহারা দিচ্ছিল। দুপুর ১২টা পর্যন্ত হেলিকপ্টার দুটি থেকে শত শত গুলি ও মর্টার শেল নিক্ষেপ করা হয়। বিকট শব্দে ওই এলাকায় অবস্থান না করে তুমব্রু বাজারের দিকে পালিয়ে এসেছেন শ্রমিকেরা।

তুমব্রু বাজারের কোনারপাড়া এবং মিয়ানমারের ‘খা মং সেক’ পাহাড়ের মাঝখানের জায়গাটুকু নো ম্যান্স ল্যান্ড। এখানে (শূন্যরেখা) আশ্রয়শিবির গড়ে তুলে পাঁচ বছর ধরে বাস করছেন রাখাইন রাজ্য থেকে বিতাড়িত ৬২১টি পরিবারের ৪ হাজার ২০০ জনের বেশি রোহিঙ্গা। স্থলযুদ্ধের পাশাপাশি আকাশ থেকে ছোড়া গুলি, মর্টার শেল ও বোমা নিক্ষেপের ঘটনায় আতঙ্কিত তাঁরা।

মিয়ানমারের যে এলাকাটিতে সেনাবাহিনী ও আরাকান আর্মির লড়াই চলছে, সেটির নাম ‘খা মং সেক’ পাহাড়। ওই পাহাড়ের দেড় কিলোমিটার দূরে (উত্তরে) বাংলাদেশের তুমব্রু বাজার। এই বাজার থেকে মিয়ানমারে হেলিকপ্টার, জেট ফাইটারের ওড়াউড়ি, গুলিবর্ষণের দৃশ্য দেখা যায়।

আশ্রয়শিবিরে ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান দিল মোহাম্মদ টানা ১০ বছর মিয়ানমার সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্য ছিলেন। তাঁর বাড়ি রাখাইন রাজ্যের মেদি পাড়ায়। দিল মোহাম্মদ জানান, আজ সকালে তিনটি নতুন হেলিকপ্টার থেকে শত শত গুলি ও মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত হেলিকপ্টার থেকে আরাকান আর্মির লক্ষ্যবস্তুতে আঘাত হানে মিয়ানমার সেনাবাহিনী।

অন্যদিকে স্থলভাগ থেকে হেলিকপ্টার লক্ষ্য করে গুলি ছোড়া হয়। স্থলযুদ্ধে আর্টিলারি, মর্টার শেল, ভারী অস্ত্র ব্যবহার করা হচ্ছে। আগুনে পাহাড়ের গাছপালা জ্বলছে। এতে আশ্রয়শিবিরের রোহিঙ্গারা আতঙ্কিত। ২২ দিন ধরে তাদের চোখে ঘুম নেই। শূন্যরেখার এই আশ্রয়শিবির ছেড়ে পালানোর জায়গাও কোথাও নেই।

বাংলা ম্যাগাজিন /এমএ