বাড়ি বাংলাদেশ আবহাওয়া ও জলবায়ু আজ বিকেলে বা তারপর রাজধানীতে হালকা বৃষ্টি হতে পারে

আজ বিকেলে বা তারপর রাজধানীতে হালকা বৃষ্টি হতে পারে

0
আজ বিকেলে বা তারপর রাজধানীতে হালকা বৃষ্টি হতে পারে

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম  বলেন, আজ বিকেলে বা তারপর রাজধানীতে হালকা বৃষ্টি হতে পারে। তবে কাল বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর–পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের কিছু স্থানে বৃষ্টি হলেও রাজধানীতে বৃষ্টির দেখা নেই। তীব্র গরমে হাঁসফাঁস করছে নগরবাসী। এর মধ্যে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে, আজ বিকেলে বা সন্ধ্যায় কিছুটা বৃষ্টি হতে পারে রাজধানী ও এর আশপাশে এবং কাল শনিবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে।

আজ শুক্রবার সকালে রাজধানী ও এর আশপাশের এলাকার জন্য আবহাওয়া অধিদপ্তরের দেওয়া ছয় ঘণ্টার পূর্বাভাসে হালকা বৃষ্টির কথা বলা হয়েছে।

ভরা বর্ষায় জুলাই মাসে দেশে বৃষ্টি হয়েছে রেকর্ড পরিমাণ কম। আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে প্রায় ৩৭ শতাংশ কম বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের সেপ্টেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে স্বাভাবিকের চেয়ে এ মাসে কিছুটা কম বৃষ্টি হবে।

যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কিছুটা কমতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নীলফামারীর সৈয়দপুরে ৬৭ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরা ও যশোরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় ২৪ ডিগ্রি সেলসিয়াস।

বাংলা ম্যাগাজিন /এমএ