বাড়ি এক্সক্লুসিভ ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা দিতে হবে ভারত-পাকিস্তানকে

ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা দিতে হবে ভারত-পাকিস্তানকে

0
ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা দিতে হবে ভারত পাকিস্তানকে

ভারত ও পাকিস্তানের শাস্তি সেখানেই শেষ হয়ে যায়নি। এবার ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা দিতে হচ্ছে দুই দলের ক্রিকেটারদেরই। আজ এক বিবৃতিতে শাস্তির বিষয়টি জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

মন্থর ওভার রেটের কারণে সেদিন ম্যাচেই শাস্তি পেয়েছিল দুই দল। শেষ দিকে ফিল্ডিং সাজাতে হয়েছে ৩০ গজ বৃত্তের বাইরে ফিল্ডার একজন কম নিয়ে।

গত রোববার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচটা খেলেছে ভারত-পাকিস্তান। শেষ ওভারে গড়ানো ম্যাচটা ৫ উইকেটে জিতেছে ভারত। ওই ম্যাচে কোনো দলই নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে পারেনি। ভারত করতে পেরেছে ১৮ ওভার, পাকিস্তান ১৭ ওভার।

সেদিন ভারতকে শেষ ২ ওভার এবং পাকিস্তানকে শেষ ৩ ওভার (আসলে ২.৪ ওভার) বৃত্তের বাইরে চার ফিল্ডার রেখে খেলতে হয়েছিল।

ম্যাচ শেষে আইসিসি কোড অব কন্ডাক্টের ২.২২ ধারায় দুই দলের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করেন মাঠের রেফারি মাসুদুর রহমান ও রুচিরা পাল্লিয়াগুরুগে, তৃতীয় আম্পায়ার রবীন্দ্র বিমলাশ্রী এবং চতুর্থ আম্পায়ার গাজী সোহেল।

চলতি বছর চালু হওয়া আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, বরাদ্দ সময়ের ভেতরে যদি ২০তম ওভারের প্রথম বল না করা হয়, তাহলে ম্যাচের বাকি সময়ে ৩০ গজ বৃত্তের বাইরে ফিল্ডার একজন কম রাখতে হবে, অর্থাৎ পাঁচজন থেকে কমিয়ে একজনকে বৃত্তের ভেতরে নিয়ে আসতে হবে।

ম্যাচ রেফারি জেফ ক্রো অভিযোগ আমলে নিয়ে দুই দলকে ওভারপ্রতি ২০ শতাংশ হারে ৪০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করেন।
ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তান অধিনায়ক বাবর আজম দায় স্বীকার করে নেওয়ায় কোনো শুনানিরর দরকার হয়নি।

বাংলা ম্যাগাজিন / এমএ