বাড়ি বিভাগ ঢাকা তেলের দামে কতটা প্রভাব পড়বে,তা পর্যালোচনার পর্যায়ে রয়েছেঃবিপিসি চেয়ারম্যান

তেলের দামে কতটা প্রভাব পড়বে,তা পর্যালোচনার পর্যায়ে রয়েছেঃবিপিসি চেয়ারম্যান

0
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের

শুল্ক কমানোর কারণে তেলের দামের ওপর প্রভাব দেখতে দুই-তিন দিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ। তিনি বলেন, দামে কতটা প্রভাব পড়বে, এটা পর্যালোচনার পর্যায়ে রয়েছে, এখনি বলা কঠিন। আর দাম কমানোর বিষয়টি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ব্যাপার।

আজ সোমবার রাজধানীর বিপিসি কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বিপিসির চেয়ারম্যান। তিনি বলেন, বিশ্ববাজার থেকে ডিজেল কিনতে ১৩২ ডলার দাম পড়ছে এখন। এখনো লিটারে সাড়ে ৯ থেকে ১০ টাকা লোকসান হচ্ছে বিপিসির।

পেট্রলপাম্প মালিকদের সঙ্গে বৈঠকের বিষয়ে বিপিসি চেয়ারম্যান বলেন, পেট্রলপাম্প মালিকদের দাবির বিষয় জ্বালানি বিভাগকে জানানো হবে। তাঁদের কর্মবিরতি প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। আর ভোক্তারা ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়ে সম্মিলিতভাবে ব্যবস্থা নেবে বিপিসি ও মালিকেরা।

পেট্রল পাম্প মালিক সমিতির সভাপতি মোহাম্মদ নাজমুল হক বলেন, ৩১ আগস্টের পরিবর্তে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত সরকারকে সময় দেওয়া হয়েছে। ওই সময় পর্যন্ত স্থগিত থাকবে ঘোষিত কর্মসূচি।

এর আগে পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন পাঁচ দফা দাবিতে ৩১ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয় সরকারকে। নতুন করে এ সময় বাড়ানো হয়েছে।

গতকাল রোববার ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। আর ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করা হয়। শুল্ক–কর কমানোর ফলে ডিজেলের আমদানি ব্যয় কমবে।

শিগগিরই কমানো হতে পারে ডিজেল, পেট্রল ও অকটেনের দাম। শুল্কহার কমিয়ে গতকাল রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করে। তাৎক্ষণিকভাবেই নতুন শুল্কহার কার্যকর হয়ে গেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে ডিজেলের শুল্ক-কর কমাল এনবিআর।

আজ বিপিসির চেয়ারম্যান রাশিয়া থেকে জ্বালানি তেল আনার বিষয়ে বলেন, রাশিয়ার তেলের বিষয়টি প্রাথমিক পর্যায়ে আছে। নমুনা পরীক্ষা করা হবে। এটি ক্ষুদ্র বিষয়, এ নিয়ে এখনি আমদানি বিষয়ে কিছু বলা যাচ্ছে না।

বাংলা ম্যাগাজিন / এমএ