বাড়ি এক্সক্লুসিভ দেশের বাজারে তরল দুধ ও গুঁড়া দুধের দাম আবারও বেড়েছে

দেশের বাজারে তরল দুধ ও গুঁড়া দুধের দাম আবারও বেড়েছে

0
মিল্ক ভিটা প্রাণ আড়ং আকিজসহ বিভিন্ন প্রতিষ্ঠান পাস্তুরিত তরল দুধ

দেশের বাজারে মিল্ক ভিটা, প্রাণ, আড়ং, আকিজসহ বিভিন্ন প্রতিষ্ঠান পাস্তুরিত তরল দুধের দাম নতুন করে যেমন বাড়িয়েছে বিপণনকারী কোম্পানিগুলো, তেমনি বাড়ানো হয়েছে গুঁড়া দুধের দামও।তরল দুধ লিটারপ্রতি ৭ থেকে ১০ টাকা বেড়েছে। গুঁড়া দুধের দাম বেড়েছে কেজিপ্রতি ৫০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজার, মগবাজার, নিউমার্কেট, কাঁটাবন, কাঁঠালবাগান ও গ্রিন রোড এলাকার মুদিদোকান ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে দুধের দাম বাড়ার বিষয়টি জানা যায়।

বাজারে বিক্রি হওয়া তিনটি কোম্পানির পাস্তুরিত তরল দুধের প্যাকেটে লেখা মূল্য যাচাই করে দেখা গেছে, তারা নতুন দাম নির্ধারণ করেছে প্রতি লিটার ৯০ থেকে ৯৫ টাকা। এই দাম আগের চেয়ে ৭ থেকে ১০ টাকা বেশি। এ নিয়ে ৪ মাসে তরল দুধের দাম লিটারে ২০ থেকে ২৫ টাকা বেড়েছে।

ওদিকে নতুন করে গুঁড়া দুধের দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব বলছে, এক বছরে গুঁড়া দুধের দাম প্রায় ২২ শতাংশ বেড়েছে। উল্লেখ্য, টিসিবির এই হিসাবে গুঁড়া দুধের নতুন বাড়তি দামটি আসেনি। সেটি যুক্ত হলে বছরের মূল্যবৃদ্ধির হার আরও বেশি দাঁড়াবে।

বাজার ঘুরে মোড়ক যাচাই করে দেখা গেছে, আড়ং ব্র্যান্ডের গত শুক্রবার উৎপাদিত এক লিটার পাস্তুরিত তরল দুধের খুচরা দাম লেখা আছে ৯৫ টাকা। দাম বেড়েছে লিটারপ্রতি ৭ টাকা। গত মে মাসে বাজারে একই দুধের দাম ছিল ৭০ টাকা।

মূল্যবৃদ্ধির কারণ জানতে চাইলে আড়ংয়ের পক্ষ থেকে জানা যায়, খামারি পর্যায়ে দুধের উৎপাদন মূল্য এবং দুধ উৎপাদনের বিভিন্ন কাঁচামাল ও প্যাকেজিং উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। এই বর্ধিত মূল্য সমন্বয় করতে আড়ং দুগ্ধজাত পণ্যের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

সরকার পরিচালিত সমবায়ভিত্তিক দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি মিল্ক ভিটাও দুধের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। প্রতি লিটার পাস্তুরিত তরল দুধে ৫ টাকা বাড়াতে চায় প্রতিষ্ঠানটি।এখন মিল্ক ভিটার এক লিটার দুধের দাম ৮৫ টাকা, আধা লিটার ৪৫ টাকা এবং ২০০ মিলিলিটার ২০ টাকা।

শুধু আড়ং ও মিল্ক ভিটা নয়, প্রাণ, আকিজসহ অন্যান্য কোম্পানিও তরল দুধের দাম বাড়িয়েছে। গতকাল রোববার বাজারে প্রাণের যে তরল দুধ পাওয়া যায়, তাতে দাম লেখা ছিল প্রতি লিটার ৯০ টাকা। আকিজ গ্রুপের ফার্মফ্রেশ ব্র্যান্ডের দুধের দামও একই, প্রতি লিটার ৯০ টাকা রাখছিলেন বিক্রেতারা।

বাজারে ডিপ্লোমা ব্র্যান্ডের এক কেজি গুঁড়া দুধের দাম এখন ৮৪০ টাকা, যা আগে ছিল ৭৯০ টাকা।বাজারে এখন আরলা ফুডসের গুঁড়া দুধের এক কেজির প্যাকেটের দাম ৮৫০ টাকা। গত জুনে দাম প্রতি কেজি ৮০০ টাকা ছিল।

ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে গুঁড়া দুধের দাম বাড়ছে। পাশাপাশি ডলারের দাম বেড়ে যাওয়ায় আমদানিতে খরচ বেড়েছে। এতে দুধের দাম বাড়াতে হচ্ছে।

টিসিবি বলছে, বাজারে এখন গুঁড়া দুধের প্রতি কেজির দাম ব্র্যান্ডভেদে ৬৯০ থেকে ৭৮০ টাকা, যা এক বছর আগে ৫৯০ থেকে ৬৭০ টাকার মধ্যে ছিল।বাজারের দোকানিরা বলছেন, অন্য কোম্পানিগুলোর বিক্রয় প্রতিনিধিরাও গুঁড়া দুধের দাম বাড়ানো হবে বলে জানিয়ে গেছেন।

এদিকে নিত্যপণ্যের চড়া দামের মধ্যে দুধের মূল্যবৃদ্ধি মধ্যবিত্ত পরিবারের ব্যয় আরও বাড়াল। গতকাল দোকান থেকে দুধ কেনার সময় এক ব্যক্তিবলেন, তাঁর পরিবারে দুধ একসময় প্রতিদিনের খাদ্যতালিকায় ছিল। এখন শুধু বিশেষ কোনো পদ রান্না হলে দুধ কেনেন। তিনি বলেন, চাল, ডাল কেনা তো কমানো যায় না, তাই দুধ কেনা কমাতে হয়েছে।

বাংলা ম্যাগাজিন / এমএ