বাড়ি প্রবাস আমেরিকা যুক্তরাষ্ট্র ফাইজারের তৈরি টিকার আরও ১ কোটি ডোজ দিলো বাংলাদেশকে

যুক্তরাষ্ট্র ফাইজারের তৈরি টিকার আরও ১ কোটি ডোজ দিলো বাংলাদেশকে

0
বাংলাদেশকে ফাইজারের তৈরি কোভিড ১৯ টিকার আরও ১ কোটি ডোজ

বাংলাদেশকে ফাইজারের তৈরি কোভিড-১৯ টিকার আরও ১ কোটি ডোজ অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে বাংলাদেশকে সাড়ে আট কোটি ডোজ করোনার টিকা অনুদান হিসেবে দিল যুক্তরাষ্ট্র।ঢাকার মার্কিন দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার এসব কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচির প্রতিটি ক্ষেত্রে সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। তাদের কাজের প্রচেষ্টার মধ্যে রয়েছে বাংলাদেশের ৬৪টি জেলায় টিকাদান কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য ৫১ হাজার জনেরও বেশি স্বাস্থ্যসেবা দানকারী ও অন্য কর্মীদের নিরাপদ টিকাদান কার্যক্রম পরিচালনা বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

এ ছাড়া যুক্তরাষ্ট্র ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট ও ৮ হাজার টিকা বহনের বাক্স অনুদান দেওয়ার পাশাপাশি ৪ কোটি ৭০ লাখ টিকা সরাসরি প্রদানের লক্ষ্যে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলগুলোয় ৫ কোটি ৭০ লাখ ডোজ টিকা পরিবহনে সহায়তা করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ টিকার মাধ্যমে কিশোর ও প্রাপ্তবয়স্ক নাগরিকদের টিকাদান কার্যক্রম অব্যাহতভাবে চালিয়ে যেতে পারবে বাংলাদেশ। কোভ্যাক্সের মাধ্যমে এ টিকা দিল যুক্তরাষ্ট্র। এতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় দেশব্যাপী কিশোর ও প্রাপ্তবয়স্ক নাগরিকদের টিকাদান কার্যক্রমের সম্প্রসারণ অব্যাহত রাখতে পারে।

বাংলা ম্যাগাজিন / এমএ