বাড়ি অর্থ ও বাণিজ্য আবারও বাড়ল ভোজ্য তেল সয়াবিনের দাম

আবারও বাড়ল ভোজ্য তেল সয়াবিনের দাম

0
আবারও বাড়ল ভোজ্য তেল সয়াবিনের দাম

সয়াবিন তেলের দাম আবার বাড়ল। সয়াবিনের দাম লিটারে বেড়েছে ৭ টাকা। এখন থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়ে হয়েছে ১৯২ টাকা। আগে এ দাম ছিল ১৮৫ টাকা।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন দাম আজ থেকেই কার্যকর হবে। অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা মো. নুরুল ইসলাম মোল্লার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমায় এর আগে গত ১৭ জুলাই সয়াবিন ও পাম তেলের দাম কমায় তেল বিপণনকারী কোম্পানিগুলো।

এখন থেকে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম হবে ১৭৫ টাকা। আর ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম হবে ৯৪৫ টাকা। এখন থেকে ১ লিটার খোলা পাম তেলের দাম ধরা হয়েছে ১৪৫ টাকা।

তবে এর আগে ১৭ আগস্ট সরকারের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।ঐই বৈঠকে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ২০ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল।

অবশ্য একই সময়ে সয়াবিন বীজের আমদানি হয়েছে ১৩ লাখ ৩১ হাজার টন, যা আগের বছরের চেয়ে প্রায় ২ লাখ ৩৭ হাজার টন বেশি। ২০২১-২২ অর্থবছরে পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে ১৫ হাজার টনের কিছু বেশি।আগের বছর কোনো পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়নি। ২০২১-২২ অর্থবছরে পরিশোধিত ও অপরিশোধিত মিলিয়ে প্রায় ১০ লাখ টন পাম তেল আমদানি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২১-২২ অর্থবছরে দেশে প্রায় ৫ লাখ ১৫ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে। আগের বছরের চেয়ে প্রায় ৭৫ হাজার টন কম আমদানি হয়েছে ২০২১-২২ অর্থবছরে।

পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম হবে সর্বোচ্চ ৯৯৭ টাকা। অন্যদিকে খোলা পাম তেলের দাম প্রতি লিটারে কমেছে ১৪ টাকা। যা ১৭২ টাকা থেকে কমে  দাঁড়াল ১৫৮ টাকা।

এর বেশি দামে তেল বিক্রি করা হলে ভোক্তা অধিকার আইনে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতিতে।

বাংলা ম্যাগাজিন / এমএ