বাড়ি আইন-আদালত কুমিল্লা থানার মুরাদনগরের ওসিকে প্রত্যাহার ডিআইজির নির্দেশে

কুমিল্লা থানার মুরাদনগরের ওসিকে প্রত্যাহার ডিআইজির নির্দেশে

3
কুমিল্লা থানার মুরাদনগরের ওসিকে প্রত্যাহার ডিআইজির নির্দেশে

কুমিল্লার মুরাদনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসিমকে প্রত্যাহার করে গতকাল শনিবার চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয়ের কন্ট্রোল রুমে সংযুক্ত করা হয়েছে। কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ আজ রোববার প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কুমিল্লার মুরাদনগর থানার ওসি আবুল হাশিমকে প্রত্যাহার করার কথা নিশ্চিত করে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন আজ বিকেলে মুঠোফোনে বলেন, ‘আমি যানজটে পড়েছি, সে জন্য ওসিকে প্রত্যাহার করিনি। প্রায়ই লোকজন সেখানে যানজটে পড়ে দুর্ভোগ পোহান। স্থানীয় ওসি দায় এড়াতে পারেন না।

তাই দায়িত্বে অবহেলার কারণে ওসিকে প্রত্যাহার করা হয়েছে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হাইওয়ে পুলিশের একার পক্ষে সড়কের যানজট দূর করা সম্ভব নয়, অবশ্যই স্থানীয় থানা–পুলিশকে জনদুর্ভোগ দূর করতে হবে।

কুমিল্লা জেলা পুলিশের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মোহাম্মদ আনোয়ার হোসেন গতকাল সকাল সাড়ে আটটার দিকে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়ক ধরে মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ এলাকা দিয়ে ব্রাহ্মণবাড়িয়া যাচ্ছিলেন। কোম্পানীগঞ্জ বাস টার্মিনাল এলাকায় তিনি তীব্র যানজটের কবলে পড়েন।

প্রায় ৩০ মিনিট যানজটে আটকা থাকার পর বিষয়টি তিনি কুমিল্লা পুলিশ সুপারকে জানান। খবর পেয়ে সাদাপোশাকে মহাসড়কে যান মুরাদনগর থানার ওসি আবুল হাসিম। কিন্তু ততক্ষণে ওসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়।
চট্টগ্রাম রেঞ্জের একটি আদেশের বরাত দিয়ে কুমিল্লা জেলা পুলিশ সুপার স্বাক্ষরিত একটি চিঠিতে উল্লেখ করা হয়, ওসি আবুল হাসিমকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম রেঞ্জ ডিআইজির কার্যালয়ের কন্ট্রোল রুমে সংযুক্ত করা হলো। নির্দেশিত কর্মস্থলে শনিবার বেলা দুইটার মধ্যে যোগদানের নির্দেশ দেওয়া হয়।

মুরাদনগর থানার প্রত্যাহার হওয়া ওসি আবুল হাসিম বলেন, ‘ডিআইজি স্যার ওই পথে সকালে ব্রাহ্মণবাড়িয়া যাবেন—এমন কোনো তথ্য আমার কাছে ছিল না। পরবর্তী সময়ে আমি খবর পেয়ে যানজট নিরসনে যাই। এরপর আমি চিঠি পাই। চিঠি পেয়েই থানার দায়িত্ব বুঝিয়ে দিয়ে চট্টগ্রামে গিয়ে যোগদান করি।’

বাংলা ম্যাগাজিন / এমএ