বাড়ি অন্যান্য ভারতে টমেটো ফ্লু’ নামে একটি নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা

ভারতে টমেটো ফ্লু’ নামে একটি নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা

0
ভারতে টমেটো ফ্লু নামে একটি নতুন ভাইরাস

করোনাভাইরাস মহামারির মধ্যেই ভারতে দেখা দিতে পারে নতুন সংকট। দেশটিতে ‘টমেটো ফ্লু’ নামে একটি নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। সাধারণত ভাইরাসটি মানুষের হাত, পা এবং মুখে আক্রমণ করে। এখন পর্যন্ত ভারতের কেরালা এবং ওডিশা রাজ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সংক্রামক এই রোগটি অন্ত্রের ভাইরাসের মাধ্যমে ছড়ায়। প্রাপ্তবয়স্কদের মধ্যে এই রোগটি বিরল। কারণ প্রাপ্ত বয়স্ক দেহে সাধারণত ভাইরাস থেকে রক্ষার জন্য যথেষ্ট শক্তিশালী ইমিউন সিস্টেম থাকে। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর শরীরে ব্যথা হয়, লাল ফোসকা দেখা দেয় এবং তা ধীরে ধীরে টমেটোর আকারের মতো বড় হয়ে যায় এবং এ কারণে এর নামকরণ করা হয়েছে টমেটো ফ্লু।’

বিজ্ঞান সাময়িকী ল্যানসেট রেসপিরেটরি জার্নালের এক নিবন্ধে বলা হয়েছে, ভারতের কেরালা রাজ্যের কুল্লামে গত ৬ মে প্রথমবারের মতো টমেটো ফ্লু শনাক্ত হয়। সে সময় ৮২টি শিশু ভাইরাসটিতে আক্রান্ত হয়েছিল। ল্যানসেটের নিবন্ধে আরও বলা হয়, সব কটি শিশুর বছরই ৫ বছরের নিচে।

ল্যানসেটের নিবন্ধে বলা হয়, ‘যে সময়টাতে আমরা কোভিড-১৯ এর চতুর্থ ঢেউয়ের সম্ভাব্য উত্থান মোকাবিলার চেষ্টা করছি ঠিক তক্ষুনি টমেটো ফ্লু বা টমেটো জ্বর নামে পরিচিত একটি নতুন ভাইরাস ভারতের কেরালা রাজ্যে ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে আবির্ভূত হয়েছে।’

ল্যানসেট জানিয়েছে, কেরালার অন্যান্য যেসব এলাকায় ভাইরাসটির প্রকোপ দেখা দিয়েছে সেগুলো হলো—আঁচল, আরিয়ানকাভু এবং নেদুভাথুর। এই ভাইরাসটিকে আমলে নিয়ে প্রতিবেশী রাজ্য তামিলনাড়ু এবং কর্ণাটকে সতর্কতা জারি করেছে। ওডিশার ভুবনেশ্বরের আঞ্চলিক চিকিৎসা গবেষণা কেন্দ্র ওডিশায় ২৬ শিশুর এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে।

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ব্যক্তির মধ্যে যে লক্ষণগুলো দেখা দেয় তার মধ্যে রয়েছে—জ্বর, শরীর ব্যথা, হাড়ের জয়েন্ট ফুলে যাওয়া এবং ক্লান্তি অনুভব করা। যা অনেকটা চিকুনগুনিয়ার মতো। কিছু কিছু ক্ষেত্রে রোগী বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, জ্বর, পানি শূন্যতার মতো বিষয়ও দেখা দিতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাসটির সংক্রমণের চিকিৎসার জন্য কোনো নির্দিষ্ট ওষুধ নেই। তবে ভাইরাসটি খুবই সংক্রামক।

বাংলা ম্যাগাজিন / এমএ