বাড়ি রাজনীতি জাসদ ইনুর ভাষ্য দেশের মানুষের যাপিত জীবনে বৈশ্বিক সংকটের প্রভাব পড়েছে

ইনুর ভাষ্য দেশের মানুষের যাপিত জীবনে বৈশ্বিক সংকটের প্রভাব পড়েছে

0
ইনুর ভাষ্য দেশের মানুষের যাপিত জীবনে বৈশ্বিক সংকটের প্রভাব পড়েছে

দেশের অভ্যন্তরে দুর্নীতিবাজ এবং বাজার সিন্ডিকেটের কারসাজিতে বাজারে যে অস্থিরতা দেখা দিয়েছে, যে বিশৃঙ্খলা দেখা দিয়েছে, তা বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতাকে ধ্বংস করে দিচ্ছে। এর ফলে দেশের অর্থনৈতিক ব্যবস্থা ও মানুষের জীবন বিপর্যস্ত হচ্ছে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৫০ বছর পূর্তি উপলক্ষে আজ শনিবার দুপুরে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বরিশাল বিভাগীয় প্রতিনিধি সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন দলটির সভাপতি হাসানুল হক ইনু।

হাসানুল হক ইনুর ভাষ্য, দেশের মানুষের যাপিত জীবনে বৈশ্বিক সংকটের প্রভাব পড়েছে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বের মতো বাংলাদেশের অর্থনীতিতেও এর একট প্রভাব পড়েছে। সরকার করোনাকালে অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে সফল হয়েছে। বাংলাদেশের অর্থনীতির যে শক্তি আছে, তার মাধ্যমে ইউক্রেন যুদ্ধ এবং বৈশ্বিক সংকট মোকাবিলা করার সক্ষমতা রয়েছে।

সাবেক এই তথ্যমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য আরও বলেন, ‘রাষ্ট্র, সমাজ, অর্থনীতি এই মুহূর্তে দুটো গুরুত্বপূর্ণ বিপদের সম্মুখীন। একটা বিপদ হচ্ছে বাংলাদেশে গণতন্ত্রের বিষফোঁড়া বিএনপি। দলটি আসলে একটি সাম্প্রদায়িক তালেবানি চক্র, যাদের সহযোগী ধর্মের মুখোশপরা জামায়াতে ইসলামী রাজাকার, হেফাজত জঙ্গিরা।

এই দুই চক্রের মিলনে বাংলাদেশে অস্বাভাবিক একটি সরকার প্রতিষ্ঠার পাঁয়তারা রাষ্ট্রের জন্য, দেশের জন্য এখন বড় হুমকি। আমাদের এই দুই বিপদকে মোকাবিলা করতে হবে। বাংলাদেশকে রক্ষা করতে হলে দুর্নীতিবাজ, বাজার সিন্ডেকেটের কারসাজি যেমন কঠোরভাবে দমন করতে হবে, তেমনি অস্বাভাবিক সরকারের মাধ্যমে একটি তালেবানি সরকার কায়েম করার চক্রান্ত রুখে দিতে হবে।’

তথ্য মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আরও বলেন, ‘সমস্যা বাধিয়েছে দুর্নীতিবাজ আর বাজার সিন্ডিকেটের কারসাজি। এদের অপতৎপরতায় বাজারে আগুন লেগে গেছে। এই চক্র আমাদের রাষ্ট্রযন্ত্র ও অর্থনীতির জন্য মহা হুমকি। সুতরাং এই বাজার সিন্ডিকেটের অভ্যন্তরীণ সমস্যা ও দুর্নীতিবাজদের কারসাজির সমস্যা মোকাবিলা করতে পারলেই এই সমস্যা সমাধান করতে পারব।’

জাসদের বরিশাল জেলার সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত বিভাগীয় প্রতিনিধি সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল্লাহিল কাইয়ুম, কেন্দ্রীয় সদস্য আহসানুল কবিরসহ বিভাগের ছয়টি জেলার নেতারা। এ ছাড়া বিভাগের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌর শাখার নেতারা সভায় অংশ নেন।

জাসদের বরিশাল জেলার সভাপতি আবদুল হাই মাহাবুবের সভাপতিত্বে বিভাগীয় প্রতিনিধি সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সংসদ সদস্য শিরীন আখতার ও কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ মোহসীন।

প্রতিনিধি সভায় দলের সভাপতি বলেন, ‘আমরা জনগণের সমস্যা সমাধান করার পক্ষে, আর বিএনপি–জামায়াত চক্র জনগণের সমস্যাকে পুঁজি করে ঘোলা পানিতে একটি অস্বাভাবিক সরকার কায়েমের মধ্য দিয়ে দেশকে আফগানিস্তানের পথে ঠেলে দেওয়ার চক্রান্তে লিপ্ত। এটা অত্যন্ত দুঃখজনক।’

১৯৭২ সালের ৩১ অক্টোবর প্রতিষ্ঠিত হয় জাসদ। চলতি বছরের ৩১ অক্টোবর ৫০ বছর পূর্ণ করবে দলটি। দলের সুবর্ণজয়ন্তী উৎসব উদ্‌যাপনের লক্ষ্যে বরিশাল বিভাগীয় পর্যায়ে প্রতিনিধি সভার আয়োজন করা হয়।

বাংলা ম্যাগাজিন / এমএ