বাড়ি অন্যান্য আইফোন, আইপ্যাড ও ম্যাক যন্ত্রে ভয়ংকর নিরাপত্তাত্রুটি পাওয়া গেছে

আইফোন, আইপ্যাড ও ম্যাক যন্ত্রে ভয়ংকর নিরাপত্তাত্রুটি পাওয়া গেছে

0
আইফোন আইপ্যাড ও ম্যাক যন্ত্রে

আইফোন, আইপ্যাড ওম্যাক যন্ত্রে  ভয়ংকর নিরাপত্তাত্রুটি পাওয়া গেছে। এ ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা যন্ত্রের পুরো নিয়ন্ত্রণ নিতে পারে। বিষয়টি জানতে পেরে দ্রুত সফটওয়্যার হালনাগাদ করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

অ্যাপল বলেছে, হালনাগাদ সফটওয়্যারে গুরুত্বপূর্ণ নিরাপত্তাব্যবস্থা যুক্ত করা হয়েছে। নিরাপদ থাকতে দ্রুত হালনাগাদ নিরাপত্তাযুক্ত সফটওয়্যার ব্যবহারের পরামর্শও দিয়েছে তারা।

অ্যাপল বলেছে, সন্ধান পাওয়া নিরাপত্তাত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ওয়েবকিটে (ওয়েব ব্রাউজার সাফারির ইঞ্জিন) অনুপ্রবেশ করতে পারে। ফলে ব্যবহারকারীরা ক্ষতিকর প্রোগ্রামযুক্ত ওয়েব কনটেন্টে প্রবেশ করলেই যন্ত্রের পুরো নিয়ন্ত্রণ নিতে পারে হ্যাকাররা। তবে এখন পর্যন্ত এ ত্রুটি কাজে লাগিয়ে কোনো সাইবার হামলার তথ্য পাওয়া যায়নি।

আইফোন ৬ এস থেকে শুরু করে আইফোনের পরবর্তী সব সংস্করণের জন্য সফটওয়্যার হালনাগাদ করেছে অ্যাপল। এ ছাড়া আইপ্যাড প্রো, আইপ্যাড এয়ার ২ ও এর পরবর্তী সংস্করণ এবং আইপ্যাডের পঞ্চম ও পরবর্তী প্রজন্মের জন্যও সফটওয়্যার হালনাগাদ করা হয়েছে।

আইপ্যাড মিনি ৪ থেকে পরবর্তী সংস্করণ, আইপড টাচ (সপ্তম প্রজন্ম) ব্যবহারকারীরাও সফটওয়্যার হালনাগাদ করতে পারবেন। ম্যাক ওএস মন্টেরে অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদেরও সফটওয়্যার হালনাগাদ করতে বলেছে অ্যাপল।

এর আগে গত ২৭ জুলাই ২০২২ এ জানা গেছে অ্যাপল ওয়াচে নিরাপত্তা ত্রুটির সন্ধান মিলেছে। এই ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা দূর থেকেই নতুন কোড যুক্ত করে স্মার্টঘড়িটি নিয়ন্ত্রণ করতে পারে।

তার আগে গত ২২ জুলাই ২০২২ এ জানা গেছে আইওএস, আইপ্যাড ওএস, ম্যাকওএস, ওয়াচওএস ও টিভিওএস অপারেটিং সিস্টেমের হালনাগাদ উন্মুক্ত করেছে অ্যাপল। এরই মধ্যে কিছুসংখ্যক অ্যাপল পণ্য ব্যবহারকারী অপারেটিং সিস্টেমগুলোর (ওএস) নতুন হালনাগাদ ব্যবহারের সুযোগ পেয়েছেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

বাংলা ম্যাগাজিন / এমএ