বাড়ি বাংলাদেশ জাতীয় ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে প্রাথমিক চিন্তা করা হচ্ছে বললেন রেলমন্ত্রী

ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে প্রাথমিক চিন্তা করা হচ্ছে বললেন রেলমন্ত্রী

8
রেলমন্ত্রী

রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন,সম্প্রতি তেলের দাম বৃদ্ধির কারণে ভাড়া বাড়ানোর বিষয়ে ‘এখনো কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।তবে, ভাড়া বাড়ানোর বিষয়ে প্রাথমিক চিন্তা করা হচ্ছে। কারণ, বিভিন্ন পরিবহন সংস্থা যেভাবে ভাড়া বাড়িয়েছে আমাদেরকেও সে বাস্তবতা অনুযায়ী সমন্বয় সাধন করা দরকার।

রেলমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে নিয়োগ বন্ধ ছিল। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ৪৭ হাজার ৬০০ জনের একটি জনবল কাঠামো অনুমোদিত হয়েছে এবং আমরা নিয়োগ কার্যক্রম শুরু করেছি। গত ৬ আগস্ট তারিখে সহকারী স্টেশন মাস্টারের পরীক্ষা নেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে লোকবল নিয়োগ দিলে স্টেশনগুলো চালু করা সম্ভব হবে।

মঙ্গলবার ঢাকা-টঙ্গী সেকশনের তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ এবং টঙ্গী -জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় সাংবাদিকদের এসব কথা বলেন রেলমন্ত্রী।

লেভেল ক্রসিং গেটে দুর্ঘটনার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ট্রেনকে নিরাপত্তা দেওয়ার জন্যই আমরা লেভেল ক্রসিংয়ে লোক নিয়োগ দিয়ে থাকি। কিন্তু, বিভিন্ন সংস্থা তারা তাদের মতো করে রেললাইনের ওপর রাস্তা তৈরি করছে। এক্ষেত্রে তাদেরকেই নিরাপত্তার দায়িত্ব নিতে হবে।

উল্লেখ্য, ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় এবং চতুর্থ ডুয়েলগেজ এবং টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত সেকশনে ডুয়েলগেজ ডবল রেললাইনটি ভারতীয় এলওসির অর্থায়নে নির্মিত হচ্ছে। ঢাকা থেকে জয়দেবপুর পর্যন্ত মোট ৪২ কিলোমিটার এর মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ১২ কিলোমিটার রেললাইন এ বছর ডিসেম্বরের মধ্যেই চালু করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। প্রকল্পের নির্মাণ মূল্য ১ হাজার ৩০০ কোটি টাকা।