বাড়ি এক্সক্লুসিভ মরক্কোয় গভীর কুয়াতে আটকে আছে পাঁচ বছরের এক শিশু চারদিন ধরে উদ্ধার...

মরক্কোয় গভীর কুয়াতে আটকে আছে পাঁচ বছরের এক শিশু চারদিন ধরে উদ্ধার অভিযান

0
মরক্কোয় গভীর কুয়াতে আটকে আছে পাঁচ বছরের এক শিশু চারদিন ধরে উদ্ধার অভিযান

মরক্কোয় গভীর কুয়াতে আটকে পড়েছে পাঁচ বছরের এক শিশু। শিশুটিকে নিরাপদে তুলে আনতে তৎপর উদ্ধারকারী দল। দ্রুত গতিতে এগোচ্ছে উদ্ধারকাজ।মরক্কোর শিশাওয়েন এলাকার উত্তরে পাহাড়ের ধারে অবস্থিত কুয়াটি বেশ গভীর। কুয়ার একেবারে তলদেশে শিশুটি আটকে পড়ায় অত্যন্ত সাবধানতার সঙ্গে কাজ করতে হচ্ছে উদ্ধারকারী দলকে।

৩২ মিটার গভীর কুয়াটির উপরিভাগের ব্যাস ১৮ ইঞ্চি (৪৫ সে.মি)৷ ধীরে ধীরে তলদেশের দিকে কুয়াটি একেবারে সংকীর্ণ হয়ে গেছে। তাই শিশুটিকে ফিরিয়ে আনতে উদ্ধারকারীরা কেউ নামতে পারছেন না।পাঁচ বছরের শিশুটি (রায়ান নামে ডাকা হচ্ছে তাকে) কুয়ায় পড়ে যাওয়ার পর থেকে উত্তর আফ্রিকার দেশে সবাই দোয়া করছেন, যেন বেঁচে যায় সে। 

রাষ্ট্রীয় গণমাধ্যম এসএনআরটি এক উদ্ধারকারীর বয়ান প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, চরম দুশ্চিন্তায় রয়েছেন শিশুটির মা। তিনি জানিয়েছেন, ‘‘মরক্কোবাসীর কাছে অনুরোধ, আপনারা দোয়া করুন, আমার সন্তান যেন নিরাপদে ফিরে আসে।”হাড়হিম করা ঠান্ডায় গভীর কুয়ায় রয়েছে শিশুটি। তার কাছে পৌঁছে দেওয়া হয়েছে খাবার। কিন্তু সে খাবার আদৌ খেতে পেরেছে কি না, তা স্পষ্ট নয়। নলের মাধ্যমে তার কাছে অক্সিজেন ও খাবার পানি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

একটি হেলিকপ্টারও প্রস্তুত রয়েছে ঘটনাস্থলে, যাতে রায়ানকে উদ্ধারের সঙ্গে সঙ্গে হাসপাতালে পৌঁছে দেওয়া যায়। সবার একটাই দোয়া, মায়ের কোলে ফিরুক রায়ান।বুলডোজারের মাধ্যমে পাহাড়ের দিকে একটি পরিখার মতো অংশ কাটা হয়েছে। কুয়ার পাশেই কাটা হয়েছে এই গর্ত। স্থানীয় রিপোর্ট বলছে, উদ্ধারকারীরা এখন কুয়ার সমান গভীরতায় পৌঁছে যাওয়ার অপেক্ষায়।

শিশুটিকে বাঁচাতে অনুভূমিকভাবে খনন শুরু হবে, এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে একথা জানিয়েছেন। উদ্ধারকারী দলের একজন শুক্রবার স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‘‘সবচেয়ে জটিল উদ্ধার পদক্ষেপের প্রস্তুতি চলছে। আমাদের অনুভূমিকভাবে তিন থেকে পাঁচ মিটার খনন করতে হবে।”